রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হাড়ের স্বাস্থ্য সচেতনতা বিষয়ক দুই দিনব্যাপী কর্মসূচি শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হাড়ের স্বাস্থ্য সচেতনতা বিষয়ক দুই দিনব্যাপী কর্মসূচি শুরু হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (রুটা) আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে রবিবার সকাল দশটায় এ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

যুগ্ম সম্পাদক অধ্যাপক মোজাম্মেল হোসেন বকুলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রুটা’র সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম। কর্মসূচির শুরুতে কি-নোট স্পিকার হিসেবে অস্টিওপোরেসিস (হাড় ক্ষয়) থেকে মুক্ত হওয়া এবং শরীরের হাড় সুস্থ রাখা বিষয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশ এর মেডিকেল অ্যাফেয়ার্স বিষয়ক সিনিয়র এক্সিকিউটিভ ড. সাবিহা সুলতানা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, অস্টিওপোরেসিস একটি নীরব ঘাতক। শিক্ষক সমিতি হাড় ক্ষয় বিষয়ে আমাদের শিক্ষকদের সচেতন করে তুলতে চমৎকার একটি উদ্যোগ নিয়েছে। শিক্ষকদের দীর্ঘক্ষণ ক্লাসে পাঠদানের কারণে তাঁরা এ ধরনের ঝুঁকিতে রয়েছে। ফলে এ ব্যাপারে তাঁদের সুস্পষ্ট ধারণা থাকা জরুরি। বর্তমানে আমরা দেখছি বাজারজাত দুগ্ধে ভেজাল মেশানো হচ্ছে। সরকারের প্রতি আহ্বান থাকবে দ্রুত এ ভেজাল নিরসণ করে জনগণের ক্যালসিয়ামের ঘাটতি পূরণের ব্যবস্থা করা।

রুটা সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এবং নিউজিল্যান্ড ডেইরির সেলস ম্যানেজার আহসানুল আলম। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ প্রমুখ।

নিউজিল্যান্ড ডেইরি, বাংলাদেশের দুগ্ধজাত পণ্য ‘ক্যালসি-প্রো’ এর সৌজন্যে দুই দিনব্যাপী এই কর্মসূচিতে চারটি অধিবেশনে রুটা’র সদস্য শিক্ষকবৃন্দ ও তাঁদের পরিবারবর্গের হাড়ের স্ক্যানিং করা হবে। নিউজিল্যান্ড ডেইরির পুষ্টিবিদ রেবেকা সুলতানা ও ফারিয়া ইসলাম স্ক্যানিং রিপোর্ট দেখে পুষ্টি বিষয়ক পরামর্শ প্রদান করবেন।

এমএ জাহাঙ্গীর/রাবি