মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

রঙ বাংলাদেশের পোশাকে দুইজন মডেল। ছবি : রঙ বাংলাদেশ

শুরু হয়ে গেছে বাঙালির প্রাণের বৈশাখ-এর প্রস্তুতি। ভেতরে ভেতরে সবাই তৈরি হচ্ছে নানা আয়োজনে নতুন বছরকে বরণ করে নেয়ার জন্য। নানা সমস্যা, যন্ত্রণা সত্ত্বেও বাঙালি ঠিকই বৈশাখের প্রথম প্রহওে বরণ করে নেবে বছরের প্রথম দিনটিকে। পুরনোকে বিদায় জানিয়ে সবাই মেতে উঠবে নতুনের আবাহনে। এই উদযাপন নতুন পোশাক ছাড়া একেবারেই অসম্ভব। অনুষ্ঠানের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এই পোশাক- আর তা নিয়ে বাঙালির ভাবনার শেষ নেই। দেশিয় ফ্যাশন ইন্ডাস্ট্রির অন্যতম শীর্ষ প্রতিনিধি রঙ বাংলাদেশও চলছে অভিন্ন লক্ষ্যে। সময়কে রাঙানোর ব্রত নিয়ে। ফলে বৈশাখ নিয়ে রয়েছে বিস্তৃত আয়োজন। রঙ বাংলাদেশ বরাবরই বাংলার কথা বলে। বাঙালির কথা বলে। তাই এবারের অভিযাত্রায় সৃজনের প্রেরণা হিসাবে গ্রহণ করা হয়েছে নকশিকাঁথা, কাইয়ুম চৌধুরী’র রেখাচিত্র, আলাম (বস্তুত এটা চাকমা সম্প্রদায়েল বয়ন অভিধান )।

বাংলাদেশের পোশাক সংস্কৃতিকে সচেতনভাবে বিবেচনায় রেখেই রঙ বাংলাদেশ তাদের সংগ্রহ সাজিয়ে থাকে। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি। বরং এই সময়, প্রকৃতির অবস্থা, পারিপার্শ্ব, আবহাওয়া ও পোশাকের উপকরণ নির্বাচনে বিশেষ গুরুত্ব পেয়েছে।

রঙ বাংলাদেশের ফটোশুট। ছবি: রঙ বাংলাদেশ

ব্যবহৃত মূল রং : লাল, মেরুন, অফ হোয়াইট, সাদা,নীল,কমলা, মেজেন্ট।

ব্যবহৃত আন্যান্য রং : গোল্ডেন হলুদ, গেরুয়া,টিয়া,সবুজ,ফিরোজা,ওলিভ,বিস্কুট, মিষ্টি কমলা,কফি,পিংক,পেষ্ট।

বৈশাখ সংগ্রহে ব্যবহৃত ভ্যালু অ্যাডেড মিডিয়া : স্ক্রীন প্রিন্ট, ব্লক প্রিন্ট, হ্যান্ড ওয়ার্ক, কারচুপি, মেশিন এমব্রডারী, টাই এন্ড ডাই।

কাপড়: সূতি, লিলেন, তাঁত, স্লাব, মসলিন, হাফ সিল্ক, ফাইন কটন, এন্ডি কটন, এন্ডি সিল্ক, ভয়েল।

সংগ্রহে যা রয়েছে :

মেয়েদের পোশাক : শাড়ী,সালোয়ার কামিজ,সিঙ্গেল কামিজ,লং কামিজ,স্কাট,টপস,প্লাজো,আনষ্টিচ,

ছেলেদের পোশাক : পাঞ্জাবী,শার্ট,টি-শার্ট, পায়জাম, সেন্টো গেঞ্জি ধূতি।

ছোটদের পোশাক : সালোয়ার কামিজ ,সিঙ্গেল কামিজ ,ফ্রক,স্কাট টপস সেট,টপস,প্লাজো,পাঞ্জাবী,শার্ট,টি-শার্ট ।

এছাড়াও রয়েছে কাপল ও ফ্যামিলি ড্রেস। রয়েছে গয়না ও মেয়েদের ব্যাগ। উপহার সামগ্রী হিসাবে রয়েছে নানা ডিজাইনের মগ।

মেয়েদের পোশাক : তাঁত শাড়ি ৯০০-৫,৫০০ টাকা, হাফসিল্ক শাড়ি ২৫০০-৫৫০০টাকা,এন্ডি শাড়ি ৫০০০-১৫০০০টাকা, মসলিন শাড়ি ৮০০০-২০০০০টাকা, সিঙ্গেল কামিজ ৮০০-২৫০০ টাকা, লং কামিজ ১৫০০-২০০০টাকা, থ্রিপিস ২০০০-৪৫০০ টাকা, আনস্টিচ  ১২০০-৩৫০০ টাকা, ব্লাউজ ৩০০-৮০০টাকা, সিঙ্গেল ওড়না ৫৫০-৯০০টাকা, স্কার্ট ১৫০০-২৫০০ টাকা, টপস ৮০০- ১৫০০ টাকা, কুর্তা ৭০০-১৫০০টাকা, সিঙ্গেল পালাজ্জো ৬০০-১০০০টাকা।

ছেলেদের পোশাক : পাঞ্জাবি ৮০০-২০০০ টাকা, ফতুয়া ৭০০-১৫০০ টাকা, শার্ট-৬০০-১৫০০ টাকা, টি-শার্ট ৪৬০-৪৯০টাকা, পায়জামা ৪০০০-৫৮০ টাকা, সেন্টো গেঞ্জি ১২০-১৩০ টাকা।

বাচ্চা মেয়েদের পোশাক : ফ্রক- ৬০০-১০০০ টাকা, কামিজ-৬০০-১০০০ টাকা, টপস-৬০০-১০০০ টাকা।

বাচ্চা ছেলেদের পোশাক : পাঞ্জাবি ৬০০-১০০০ টাকা, শার্ট ৪৫০-৬৫০ টাকা, টি-শার্ট ৩৬০-৩৮০ টাকা।

মগ : ২০০-৪০০ টাকা।

রঙ বাংলাদেশ-এর ঢাকা ও ঢাকার বাইরের সব আউটলেটেই পাবেন চমৎকার এই বৈশাখ সংগ্রহ। তবে ভিড়ভাট্টা সামলে শপে গিয়ে কিনতে অনাগ্রহী হলে সমস্যা নেই। বাসায় বসেই অর্ডার করতে পারেন পছন্দের পোশাক। এজন্য রয়েছে ক্যাশ অন ডেলিভারির বিশেষ সুযোগ। তাই সংগ্রহ করুন আপনার প্রিয় ব্র্যান্ড রঙ বাংলাদেশ-এর বৈশাখের পোশাক ।

ওয়েবসাইট– www.rang-bd.com, ফেসবুক পেইজ– facebook/rangbangladesh, হেল্পলাইন- ০১৭৭৭৭৪৪৩৪৪ এবং ০১৯৮৪৮৮৮৪৪৪ ।

আজকের পত্রিকা/এমইউ