নারী পুরুষের সম্পর্কে পারস্পরিক শ্রদ্ধাবোধ থাকা খুব জরুরী। ছবি : সংগৃহীত

নারী এবং পুরুষ উভয়ের কাছে মানসিক ঘনিষ্ঠতার সর্বশেষ রুপটি শরীরে গিয়ে প্রকাশ পায়। অন্তত প্রেমের ক্ষেত্রে এটি বেশি ঘটে। শারীরিক মিলন যে কারো জন্য অনেক বেশি উপভোগ্য এবং উত্তেজনার। কিন্তু নারীদের কাছে যৌনতার থেকেও কিছু বিষয় অনেক বেশি পছন্দের। কিন্তু কি সেই বিষয়গুলো? চলুন নেওয়া যাক।

সঙ্গীকে স্পেশাল অনুভব করানো

নারী সঙ্গী হয়তো বা সবকিছু প্রকাশ করবে না, কিন্তু আপনি যখন তাকে গুরুত্বপূর্ণ অনুভব করাবেন, সত্যিই সে ভীষণ পছন্দ করবে। তাই আপনার প্রিয়তম সঙ্গীকে গুরুত্বপূর্ণ অনুভব করানোর কিছু পরিকল্পনা এখনই করে ফেলতে পারেন।

আত্মসম্মানে আঘাত না করা

নারী-পুরুষ প্রত্যেকেই আত্মসম্মানের প্রতি ভীষণ খেয়ালি হয়। তাই নারীর আত্মসম্মানের দিকে খেয়াল রাখুন, কোনোভাবেই স্পর্শকাতর ইগোতে আঘাত দেওয়া যাবে না।

নিরাপত্তা দেওয়া

মানসিক এবং শারীরিক উভয় ক্ষেত্রে নারীরা তার সঙ্গীর থেকে নিরাপত্তা প্রত্যাশা করে থাকে। এ বিষয়টি যখন কোনো পুরুষ দেখায়, তখন স্বাভাবিকভাবে সেই নারী অনেক বেশি নিরাপদ অনুভব করে। সে বুঝতে পারে আপনি তাকে কতটা কেয়ার করেন।

শ্রদ্ধা

প্রত্যেক নারী তার পুরুষ সঙ্গীর কাছ থেকে শ্রদ্ধা চায়। তার আবেগ, সময়, চেষ্টা এমনকি তার কাজকেও আপনার শ্রদ্ধা করা উচিত। পারস্পরিক শ্রদ্ধাবোধ থাকলেই একটি শক্তিশালী সম্পর্ক তৈরি হয়। অন্যদিকে, পারস্পরিক অশ্রদ্ধাকে বলা হয় বিচ্ছেদের প্রথম ধাপ। তাই প্রতিটি নারীর মতো একজন পুরুষেরও উচিত তার সঙ্গীকে ও তার আবেগকে যথাসাধ্য শ্রদ্ধা করা।

আজকের পত্রিকা/কেএইচআর/