অনিদ্রা দূর করতে দৈনিক রাতে ঘুমানোর আগে মধু এবং আদা মেশানো দুধ পান করুন। ছবি: সংগৃহীত

অনেকেই নানা কারণে ঘুমের সমস্যায় ভুগেন। মানসিক অস্থিরতা কিংবা শারীরিক কারণে অনিদ্রায় অভ্যস্ত হয়ে পড়েন। পরবর্তীতে চিকিৎসকের পরামর্শে ঘুমের ওষুধ সেবন করে ঘুমানোর প্রবণতা দেখা যায়। ডায়াবেটিস, রক্তচাপের সমস্যা ইত্যাদি নানা রকম রোগের ওষুধ পর্যাপ্ত ঘুমের মধ্যে লুকিয়ে আছে। ঘুম কম হলে সারাদিনের কর্মদক্ষতায় নেতিবাচক প্রভাব পড়ে। কিছু স্বাস্থ্যকর অভ্যাস এবং নিয়মকানুন মেনে চললে আপনার নির্বিঘ্নে ঘুম আসবে। চা-কফি পানে নিয়ন্ত্রণ আনা, ধূমপান বন্ধ করা, এবং ঘুমানোর সময় বিভিন্ন ডিভাইস ব্যবহার থেকে বিরত থাকা ইত্যাদি স্বভাব তঈরি করতে পারলে ঘুমের সমস্যা অনেকটায় কমে যায়। এছাড়া ঘুমের সমস্যা নিরসনে কিছু পানীয় রয়েছে যা ঘুমানোর ঘণ্টাখানেক আগে পানকরতে পারেন। চলুন জেনে নিই, সেই পানীয়গুলো সম্পর্কে।

মধু এবং আদা

রাতে ঘুমানোর পূর্বে মধু এবং আদা মেশানো দুধ পান করুন। মধু ও আদার সহযোগে খাবার দ্রুত হজম হয়। আপনার যদি গবাদি পশুর দুধ খেতে ভাল না লাগে নারকেলের দুধ বা সয়াবিনের দুধও খেতে পারেন।

আমন্ড স্মুদি

আমন্ড, সোয়াবিনের দুধ আর একটি পাকা কলা একসঙ্গে  মিশিয়ে একটি স্মুদি বানিয়ে নিন। এতে প্রচুর ম্যাগনেশিয়াম থাকে। যা আপনার ঘুম ভালো হতে সাহায্য করবে।

চা ও এসেনশিয়াল অয়েল

আমাদের শরীরের স্নায়ু চা কফি পানে উদ্দীপ্ত হয়ে ওঠে বলে তা খেতে  নিষেধ করেন করেন চিকিৎসকরা। কিন্তু ক্যামোমাইল বা ল্যাভেন্ডার চায়ের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে খেলে তার ফ্লেভারে স্নায়ু শান্ত হয়। যা আপনার পর্যাপ্ত ঘুম হতে সহায়তা করে।

আজকের পত্রিকা/কেএইচআর/এআরকে