দৈনন্দিন মানসিক চাপ আমাদের জীবনশক্তি কেড়ে নেয়। ছবি : সংগৃহীত

দৈনন্দিন মানসিক চাপ আমাদের জীবনশক্তি কেড়ে নেয়। অতিরিক্ত চাপের ফলে মানসিক ক্ষতি তো হয়ই পাশাপাশি শারীরিক ক্ষতিও হয়। উদ্বেগ, উচ্চ রক্তচাপ, অনিদ্রা, হজম এমনকি স্নায়ুর সমস্যা পর্যন্ত দেখা দিতে পারে উদ্বেগ আর মানসিক চাপ থেকে।

কাঠবাদাম :

কাঠবাদাম রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। ছবি: সংগৃহীত

কাঠবাদামে থাকা ভিটামিন বি এবং ভিটামিন ই আমাদের  দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে খুবই কার্যকর। যখন আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত থাকে তখন আমরা মানসিক চাপ বা বিষন্নতার মতো সমস্যায় কম ভুগী। তাই প্রতিদিন অন্তত ৫-৬টা কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন। উপকার পাবেন।

চিনি :

মানসিক চাপ দূর করতে চাইলে সামান্য চিনি খেতে পারেন। ছবি: সংগৃহীত

চিনি বেশি খাওয়া যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু মানসিক চাপ দূর করতে চাইলে সামান্য চিনি খেতে পারেন। এতে আমাদের মস্তিষ্ক উদ্দীপ্ত পেশিগুলি শিথিল হওয়া শুরু করে এবং মানসিক চাপ কম হয়ে যায়। চিনির পরিবর্তে ১ চামচ মধুও খেতে পারেন।

মিষ্টি আলু :

Related image
মিষ্টি আলু খেলে আমাদের মানসিক চাপ ধীরে ধীরে কমতে শুরু করে। ছবি: সংগৃহীত

মিষ্টি আলু খেলে আমাদের মানসিক চাপ ধীরে ধীরে কমতে শুরু করে। তাই মানসিক চাপ, উদ্বেগ বা বিষণ্ণতার মতো সমস্যায় মিষ্টি আলু সেদ্ধ করে খেতে পারেন। উপকার পাবেন।

সবুজ সবজি :

ব্রকলি, শসা ইত্যাদিতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড আছে। ছবি: সংগৃহীত

সবুজ সবজি যেমন, ব্রকলি, শসা ইত্যাদিতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম রয়েছে। এই উপাদানগুলি আমাদের মস্তিস্কে ভালোলাগার অনুভূতি সৃষ্টি করে। প্রতিদিন ১ কাপ সবুজ শাকসবজি খান। দেখবেন মানসিক চাপের সমস্যা কম হয়ে যাবে অনেকটাই।

আজকের পত্রিকা/কেএইচআর/আ.স্ব/