আপনার যদি কোনো সম্পর্ক থাকে তাহলে আপনি শুরুতেই ঐ ব্যক্তিকে জানিয়ে দিন। ছবি: সংগৃহীত

অনেক পুরুষই ভুল বুঝেন যে একজন নারী তার উপর আগ্রহ দেখাচ্ছে তার মানে সে যৌন মিলনেও আগ্রহী। আবার ইভোলিউশোনারি সাইকোলজির গবেষণায় বলা হয়েছে, একজন নারী যখন মনে করে একজন ব্যক্তি তার সঙ্গে শুধুমাত্রই ভালো ব্যবহার করছে, তখন সত্যিকার অর্থে সেই ব্যক্তিটি তার সঙ্গে ফ্লার্ট করছে।

কিন্তু একজন পুরুষের সাথে আপনি কীভাবে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলবেন যেন সে বুঝতে না পারে আপনি তার প্রতি গোপনে গোপনে আগ্রহী। ইউনিভার্সিটি অব আইওডব্লিউএ এর আন্তঃব্যক্তিগত যোগাযোগ সহকারী প্রফেসর রাচেল ম্যাকলারেন বলেছেন যে এ ধরনের বন্ধুত্ব গড়ে তোলা কঠিন।

ফ্লার্ট ফিয়ারলেসলির লেখক ও প্রশিক্ষক বলেছেন, “আপনার যদি কোনো সম্পর্ক থাকে তাহলে আপনি শুরুতেই ঐ ব্যক্তিকে জানিয়ে দিন। ফলে ঐ ব্যক্তিটি বন্ধুত্বপূর্ণ সম্পর্কে জড়াতে সংকোচবোধ করবে না।”

আপনি যদি কোনো সম্পর্কে জড়িত না থাকেন তাহলে এই বন্ধুত্ব এগিয়ে নিয়ে যাওয়া একটু কঠিন হতে পারে। তবে আপনার উচিত তাকে বুঝানো যে আপনার কাছে বন্ধুত্বটাই গুরুত্বপূর্ণ। ম্যাকলারেন বলেছেন, “এক্ষেত্রে আপনার উচিত একটা গ্রুপ তৈরি করে ফেলা, যা আপনাদের বন্ধুত্ব স্থাপন করতে সাহায্য করবে।”

আপনি যদি আপনার প্রেমিকে বলতে পারেন যে তাকে এই জামাটায় সুন্দর লাগছে, এই হেয়ার স্টাইলে মানায়, তাহলে আপনার বন্ধুকেও বলতে পারেন। ডেল্টো বলেছেন, ”এসব ক্ষেত্রে ছেলে বন্ধুদের সাথে কৌশল করে প্রশংসা করতে হয়। প্রেমিকার মতো করে না, বন্ধুর মতোই প্রশংসা করতে হবে।”

ম্যাকলারেন বলেছেন, “অনেক দিন পার হবার পর বন্ধুত্বের সম্পর্ক অন্য কিছু হয়ে যায়। আবার নাও হতে পারে। তবে বিপরীত লিঙ্গের প্রতি এমন ভাবা খুবই স্বাভাবিক।”

তিনি আরো বলেন, ”অবাঞ্ছিত পরিস্থিতি এড়াতে আপনি আগে থেকেই তাকে বলে দিতে পারেন যে আপনি তাকে খুবই ভালো বন্ধু হিসেবে দেখেন, তার সাথে সময় কাটাতে পছন্দ করেন। এর থেকে বেশি কিছুই না।”

আজকের পত্রিকা/রিয়া