২১ তলা ওই ভবনটি গুড়িয়ে দিতে ২১৯ কিলোগ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। ছবি: সংগৃহীত

সম্প্রতি ইন্টারনেটে একটি ভবন ভেঙে ফেলার ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, মাত্র ১৬ সেকেন্ডে ২১ তলা ভবন ভেঙে ফেলা হয়েছে। শুনে অবাক হলেও যুক্তরাষ্ট্রের পেনসিলভেইনিয়ায় ১৬ হাজার টন ইস্পাত ব্যবহার করে তৈরি করা একটি ২১ তলা ভবন মাত্র ১৬ সেকেন্ডে গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

এক সময় বেথেলহেম স্টিলের সদরদপ্তর হিসেবে ব্যবহৃত লিহাই ভ্যালির পরিত্যক্ত মার্টিন টাওয়ার ১৯ মে রবিবার ডিনামাইট ব্যবহার করে ভেঙে ফেলা হয় বলে আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানিয়েছে এনডিটিভি।

২১ তলা ওই ভবনটি গুঁড়িয়ে দিতে ২১৯ কিলোগ্রাম বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। ভবন গুঁড়িয়ে দেওয়ার বিস্ফোরণ দেখতে জড়ো হওয়া অনেকেই ঘটনাটির ভিডিও করেছেন। তাতে দেখা গেছে, কয়েক সেকেন্ডের মধ্যে ভবনটি ধসে পড়ার পর ঘটনাস্থল থেকে ঘন ধূলা ও ধোঁয়ার কুণ্ডলি পাকিয়ে উঠছে।

সিবিএস নিউজ জানিয়েছে, বিস্ফোরণে লিহাই ভ্যালির কিছু অংশ কেঁপে উঠেছিল এবং শব্দ তাদের ধারণার চেয়ে বেশি ছিল বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। বিস্ফোরণের সময় মাটিতে কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭২ সালে ২১ তলা মার্টিন টাওয়ার চালু করা হয়েছিল, কিন্তু যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ইস্পাত নির্মাতা কোম্পানি বেথেলহেম স্টিল ব্যবসা বন্ধ করে দেওয়ার পর থেকে গত ১২ বছর ধরে ভবনটি খালি পড়ে ছিল।

আজকের পত্রিকা/বিএফকে/এমএইচএস/জেবি