যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছবি সংগৃহীত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষের মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ‘ওয়ানস্টপ সার্ভিস’ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে একটি কক্ষের মধ্যেই ভর্তির সকল কার্যক্রম শেষ করা হচ্ছে।

রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে ‘এ’ ইউনিটের ভর্তির মাধ্যমে প্রথমবারের মতো ‘ওয়ানস্টপ সার্ভিস’ পদ্ধতির এ কার্যক্রম শুরু হয়। সকাল সাড়ে ১০টায় ‘ওয়ানস্টপ সার্ভিস’ পদ্ধতিতে ভর্তির এ কার্যক্রম পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

তিনি বলেন, যারা ভর্তি হচ্ছে তারা নবীন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের সবকিছু তারা ঠিকমতো চেনে না। ভর্তির জন্য তাদেরকে ডিন অফিস-ব্যাংক-মেডিকেল সেন্টার-হল-রেজিস্ট্রার অফিসে দৌঁড়াদৌড়ি করতে হয়। এসব অফিস ভিন্ন ভিন্ন ভবনে হওয়ায় শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হতো। শিক্ষার্থীদের এই দুর্ভোগ লাঘবে ‘ওয়ানস্টপ সার্ভিস’ পদ্ধতিতে একটি কক্ষেই ভর্তির সকল কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। সবকটি ইউনিটে এই পদ্ধতিতে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ বিভাগের সহকারী পরিচালক হায়াতুজ্জামান মুকুল জানান, ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হলে পাঁচটি ধাপ অতিক্রম করতে হয়। এরমধ্যে প্রথমে ডিন অফিসে গিয়ে বিভাগ চূড়ান্তের পর ফরম পূরণ করতে হয়। দ্বিতীয় ধাপে পে-ইন স্লিপ পূরণ করে তা ব্যাংকে জমা দিতে হয়। তৃতীয় ধাপে হল প্রভোস্টের স্বাক্ষর নিতে হয়। চতুর্থ ধাপে মেডিকেল চেক-আপ সম্পন্ন করে সনদপত্র গ্রহণ। পঞ্চম ধাপে সকল কাগজপত্র রেজিস্ট্রার দপ্তরে জমা দিতে হয়।

ফলে নবীন শিক্ষার্থীরা বিভিন্ন ভবনে দৌঁড়াদৌড়িতে দুর্ভোগে পড়তেন। শিক্ষার্থীদের এই দুর্ভোগ লাঘবে ডিন অফিস, বিশ্ববিদ্যালয়ের অগ্রণী ব্যাংকের শাখা অফিস, প্রভোস্ট অফিস, প্রধান চিকিৎসা কর্মকর্তার অফিস এবং রেজিস্ট্রার অফিস গ্যালারিতে কার্যক্রম চালাচ্ছে। ফলে একজন শিক্ষার্থী গ্যালারিতে একবার ঢুকে একবারেই তার ভর্তির সকল কার্যক্রম শেষ করতে পারছেন।

আজ ২ ডিসেম্বর ‘বি’ ইউনিট, ৩ ডিসেম্বর ‘সি’ ইউনিট, ৪ ডিসেম্বর ‘ডি’ ও ‘এফ’ ইউনিট এবং ৫ ডিসেম্বর ‘ই’ ইউনিটে উত্তীর্ণদের মেধা তালিকার ক্রম অনুযায়ী ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। বিস্তারিত তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

-এইচ আর তুহিন