আজ রবিবার (২৫ আগস্ট) ঢাকা আহ্ছানিয়া মিশনের যক্ষা নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় খিলক্ষেত ও জামতলা সেন্টারের যক্ষা রোগে ভালো হয়ে যাওয়া ব্যক্তিদের সাথে যক্ষা উপর ওরিয়েন্টেশন সভার আয়োজন করা হয়। ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক মো: মোখলেছুর রহমানের সভাপতিত্বে টিবি কন্ট্রোল প্রোগ্রামের ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়।

জিএফএটিএম টিবি কন্ট্রোল প্রোগ্রাম এর- একাউন্টস অফিসার মোহাম্মদ শাহাদাৎ খাঁন ঢাকা আহ্ছানিয়া মিশনের কার্যক্রম নিয়ে আলোচনা করেন। পরে টিবি কন্ট্রোল প্রোগ্রামের মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার ডাঃ ফাতেমা খাঁন যক্ষা কার্যক্রম নিয়ে আলোচনা করেন। তিনি যক্ষা কি, যক্ষার প্রকারভেদ, কিভাবে ছড়ায়, যক্ষা রোগের লক্ষণ, রোগ সনাক্তকরন ও আক্রান্ত রোগীদের নিয়মিত পুরো মেয়াদের চিকিৎসা সম্পন্ন করা কেন জরুরী, ডট্স চিকিৎসা পদ্ধতি, ঔষধের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া ও ব্যবস্থাপনা বিষয় নিয়ে আলোচনা করেন।

Practical Approach to Lung Health(PAL), তামাকের সাথে যক্ষা সম্পর্ক বাংলাদেশে যক্ষা বর্তমান অবস্থা আইপিটি চিকিৎসা, এমডিআর টিবি বিষয় নিয়ে আলোচনা করেন। যক্ষা রোগ সম্পর্কে সামাজিক ধারনা এবং যক্ষা নিয়ন্ত্রণে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে অংশগ্রহনকারীদের করনীয় সমূহ নিয়ে আলোচনা করেন। ডাঃ ফাতেমা খাঁন অংশগ্রহনকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং আলোচনা শেষে লক্ষনযুক্ত যক্ষা রোগীর কফ পরীক্ষার জন্য যক্ষা নিয়ন্ত্রন কর্মসূচীতে অংশগ্রহন করার জন্য আহ্বান জানান।