কৃষি সাংবাদিক, লেখক ও কৃষিবিদ এম আব্দুল মোমিনের বিজ্ঞান বিষয়ক গ্রন্থ ‘ধান, ধ্যান ও বিজ্ঞান’ পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায়। প্রচ্ছদ: শতাব্দী রায়

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কৃষি সাংবাদিক, লেখক এবং কৃষিবিদ এম আব্দুল মোমিনের বিজ্ঞান বিষয়ক গ্রন্থ ‘ধান, ধ্যান ও বিজ্ঞান’। বইটি পাওয়া যাচ্ছে ঝিনুক প্রকাশনীর ২৬৭, ২৬৮, ২৬৯ নাম্বার স্টলে।

নিতান্ত শখের বসে এবং দাফতরিক কাজের প্রয়োজনে সাম্প্রতিক সময়ে লিখিত এবং বিভিন্ন পত্রিকায় ছাপা হওয়া ধান ও বিজ্ঞান বিষয়ক কিছু প্রতিবেদনের সংকলন ‘ধান, ধ্যান ও বিজ্ঞান’ বইটি তরুণ ও বিজ্ঞানমনস্ক পাঠকদের ভালো লাগবে বলে আশা করছেন বইটির লেখক কৃষিবিদ এম আব্দুল মোমিন।

ইতোমধ্যে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বইটি নিয়ে পাঠকদের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। রোদ্দুর প্রকাশনী থেকে প্রকাশিত প্রায় ৮০ পৃষ্ঠার ‘ধান, ধ্যান ও বিজ্ঞান’ বইটির প্রচ্ছদ করেছেন শতাব্দী রায়। বইটি সম্পর্কে  কৃষিবিদ মোমিন জানান, ‘কৃষিবিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে বিভিন্ন ব্যবসায়িক চাতুরি ও বিভ্রান্তি আছে আমাদের সমাজে। এ সকল বিভ্রান্তি ও কুসংস্কার দূর করে কৃষিকে সাধারণ মানুষের কাছে আরও জনপ্রিয় করতে কৃষির নতুন নতুন গবেষণা অর্জন ও প্রযুক্তি মিডিয়ার মাধ্যমে প্রচার করা প্রয়োজন। এই দায়িত্ববোধ থেকেই উচ্চ ফলনশীল জাত ও প্রযুক্তি কৃষকের দৌরগোড়ায় পৌঁছে দিতে একজন কৃষিবিদ হিসেবে ধান ও বিজ্ঞান সম্পর্কিত এই সংকলন তৈরির চেষ্টা করেছি।’

এছাড়া পাঠকের সাড়া পেলে আগামীতে এ ধরনের আরও বই লিখার ইচ্ছা পোষণ করেছেন এম আব্দুল মোমিন। মেলায় ২৫% ছাড়ে বইটির দাম পড়বে ২৫০ টাকা।

আজকের পত্রিকা/সিফাত