এম এ খান ফাউন্ডেশনের মেধা বৃত্তি পেলো সিলেট গোলাপগঞ্জের ৫০ শিক্ষার্থী।

“শিক্ষার আলো জালবো মেধায় দেশ ভরব” এই শ্লোগানকে সামনে রেখে সিলেটের গোলাপগঞ্জ ঢাকাদক্ষিনে এম এ খান ফাউন্ডেশন ইউকে এর উদ্যোগে চতুর্থ প্রাথমিক ও জুনিয়র বৃত্তি পরীক্ষায় উত্তির্ণদের মেধা বৃত্তি প্রধান করা হয়েছে।

২১ মার্চ বৃহস্পতিবার দুপুরে ঢাকা দক্ষিণ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গনে লন্ডন প্রবাসী শিক্ষানুরাগী আব্দুল মান্নান খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা তথ্য অফিসের উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এম এ খান ফাউন্ডেশন ইউকে এর চেয়ারম্যান যুক্তরাজ্য প্রবাসী ক্রীড়ামোদি মো: আব্দুর রহমান খান সুজা।

কলেজের শিক্ষক তানিয়া আক্তার, আব্দুস শহীদ খান ও মো: হুমায়ুন কবির এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ঢাকাদক্ষিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এর ম্যানেজিং কমিটির সভাপতি সাহাবউদ্দিন আহমদ, কলেজের অধ্যক্ষ ইছমাইল উদ্দিন খান, এডভোকেট ছালেহ আহমদ সেলিম, ফলজ বন্ধু মো: আব্দুল আলীম লোদী, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক সাংবাদিক বিকুল চক্রবর্তী, ইঞ্জিনিয়ার আশফাক আহমদ, পারভীনা খান ও পরীক্ষা নিয়ন্ত্রক এহছান চৌধুরী।

এম এ খান ফাউন্ডেশনের মেধা বৃত্তি পেলো সিলেট গোলাপগঞ্জের ৫০ শিক্ষার্থী।

প্রতিবছর ডিসেম্বর গোলাপগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের সহস্রাধিক শিক্ষার্থী এ মেধা বৃত্তি পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা শেষে প্রাথমিক বিদ্যালয়ের ২৫ জন ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয়ের ২৫জন মেধাবী শিক্ষার্থীকে নগদ অর্থ, মেডেল ও সনদ প্রদান করা হয়।

এর আগে মেধাবী শিক্ষার্থীদের নিয়ে কলেজ ক্যাম্পাসে বিভিন্ন প্রজাতির ফলজ ও ভেষজ বৃক্ষ রোপন করেন অতিথিরা। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য সিলেট গোলাপগঞ্জ থানার হেতিমগঞ্জের কৃতি সন্তান বর্তমান যুক্তরাজ্য প্রবাসী আন্তরজাতিক কেরামবোর্ড খেলোয়ার মো: আব্দুর রহমান খান সুজা নিজ এলাকার শিক্ষাবিস্তারে ২০১৫ সালে নিজেদের পরিবারের সদস্যদের নিয়ে গড়ে তুলেন এম এ খান ফাউন্ডেশন। এর পর থেকে তিনি প্রতিবছর দেশে এসে প্রথমে মেধা বৃত্তি পরীক্ষা ও পরে পুরস্কার বিতরণ করে আসছেন।

এ ছাড়াও তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সহায়তাসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ড পরিচালনা করে আসছেন।