মানিকগঞ্জের শিবালয় উপজেলার ইসাইল এলাকায় পাটুরিয়া মোড়ে মেগাফিড নামে একটি ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ৩ কোটি টাকার মালামাল পুড়ে হেছে।

সোমবার বেলা ১ টার দিকে ফ্যাক্টরির কাঁচামালের গোডাউন থেকে আগুনের সুত্রপাত হয়। ফায়ার সার্ভিসের মানিকগঞ্জ, শিবালয় ও ঘিওরের তিনটি ইস্টিশনের ৬টি ইউনিট প্রায় দুইঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।


ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স মানিকগঞ্জের সিনিয়র স্টেশন অফিসার শফিউল ইসলাম জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে আমাদের লোকজন প্রায় দুই ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ঢাকা জোনের কমান্ডার আনোয়ারুল হক জানান, বেলা ১২ টা ৫৫ মিনিটের সময় অাগুন লাগার খবর পেয়ে আমাদের ফায়ার সার্ভিসের মানিকগঞ্জ, শিবালয় ও ঘিওর এ তিনটি স্টিশনের ৬ টি ইউনিট অাগুন নেভানোর কাজ করে। অনেক চেস্টার পর বেলা আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

এসময় ৩৮ হাজার বর্গ ফুটের গোডাউনের প্রায় ৭ হাজার বর্গ ফুট অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ হয় এবং গোডাউনে রাখা মাছের ফিড তৈরীর কাচামাল ও প্লাস্টিক পুরে যায়। তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি। তদন্তের পর হয়তো ক্ষয়ক্ষতির পরিমাণ নির্নয় করা যাবে।

ফ্যাক্টরির প্রধান নিবার্হী কর্মকর্তা আহসানুজ্জামান জানান, আগুনের সুত্রপাত তাৎক্ষনিক জানা যায়নি। এ অগ্নিকান্ডে তাদের ফিডমিলের কাঁচামাল ও ভবনের আনুমানিক তিন কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে অগ্নিকাণ্ডে কোন হতাতের ঘটনা ঘটেনি।
অগ্নিকান্ডের ঘটনায় শিবালয় উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজায়ানুর রহমান খান জানু, উপজেলা নির্বাহী অফিসার এএসএম ফিরোজ মাহমুদ ঘটনাস্থল পরিদর্শন করেন।

শাহজাহান বিশ্বাস/মানিকগঞ্জ