নিহত রেডিও সাংবাদিক রামোস। ছবি : সংগৃহীত

লাতিন আমেরিকান দেশটি সাংবাদিকদের জন্য বিশ্বের সবচেয়ে মারাত্মক দেশগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। মেক্সিকোর রেডিও সাংবাদিককে ৯ ফেব্রুয়ারি শনিবার রাজধানী তাসাস্কোর একটি রেস্টুরেন্টে গুলি করে হত্যা করা হয়েছে। ২০১৯ সালে এই নিয়ে দ্বিতীয় মিডিয়া ব্যক্তি হত্যা হলো।

মেক্সিকোর তাবাস্কো রাজ্যের একটি রেডিও স্টেশনে ‘আওয়ার রিজিওন টুডে’ শীর্ষক একটি সংবাদভিত্তিক অনুষ্ঠান উপস্থাপনা করতেন রামোস। ৯ ফেব্রুয়ারি শনিবার ওই রেডিও স্টেশনের পাশেই একটি হোটেলে সকালের নাস্তা করছিলেন রামোস। হোটেলেই তাকে গুলি করা হয়। গুলিবিদ্ধ অবস্থায় ইমিলিয়ানো জাপাটা শহরের একটি হাসপাতালে নেওয়া হয় রামোসকে। হাসপাতালে তার মৃত্যু হয় ।

এক প্রত্যক্ষদর্শী স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছে, হামলাকারীরা একটি গাড়ি থেকে নেমে সোজা রামোসের দিকে চলে যায়। তাকে আটটিরও বেশি গুলি করে।

তাবাস্কোর গভর্নর জানিয়েছেন, রামোস হত্যার ঘটনায় তদন্ত করা হবে। রামোস খুব সম্মানিত রিপোর্টার ছিলেন।

বিশ্ব গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মেক্সিকোর স্থানীয় সাংবাদিকরা প্রায়ই এ ধরনের সহিংসতার কবলে পড়ছেন। সংবাদকর্মীদের জন্য মেক্সিকোকে পশ্চিম গোলার্ধের সবচেয়ে বিপজ্জনক দেশ আখ্যা দিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)।

ব্রিটিশ মানবাধিকার সংগঠন আর্টিকেল নাইনটিন-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০০০ সাল থেকে এখন পর্যন্ত মেক্সিকোতে ১২২ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।