মুন্সীগঞ্জে ৪ দিন ব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

মুন্সীগঞ্জ হিরণ-কিরণ থিয়েটারের ৪ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু হয়েছে।

১১ নভেম্বর সোমবার এই নাট্যোৎসবের উদ্বোধন হয়। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। এই ৪ দিনে ৪ টি দেশের ৪ টি নাটক মঞ্চায়িত হবে মুন্সীগঞ্জ শিল্পকলা একাডেমিতে। প্রতিদিন সন্ধ্যায় নাটক চলবে অগুনিত দর্শকের উপস্থিতিতে।

মুন্সীগঞ্জের সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত দুই ভাই হিরণ-কিরণ স্মরণে স্বাগতিক বাংলাদেশসহ ভারত, শ্রীলঙ্কা এবং নেপালের নাট্যদল অংশগ্রহণ করছে এই নাট্যোৎসবে। চারদিন ব্যাপি নাট্যোৎসবের ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। এ লক্ষ্যে মুন্সীগঞ্জ শিল্পকলা একাডেমিতে প্রতিদিনই চলছে নাট্যকর্মীদের মহড়া।

১১ নভেম্বর প্রথমদিন সন্ধ্যায় মুন্সীগঞ্জ হিরণ কিরণ থিয়েটার মঞ্চায়ন করে নাটক ‘সিডর’। নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন প্রয়াত হিরণ-কিরণের আরেক ভাই মুন্সীগঞ্জ নাট্য অঙ্গনের ব্যাপক পরিচিত মুখ জাহাঙ্গীর আলম ঢালী।

‘সিডর’ নাটকটি সাগর পাড়ের সাধারণ খেটে খাওয়া মানুষের জীনবযাত্রা এবং দুর্যোগে মানুষের কি পরিণতি ও দুর্দশা হয়-সে চিত্রটি ফুঁটে উঠেছে। মোট কথা ‘সিডর’-এ প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহতার চিত্র ফুঁটে এসেছে।

১২ নভেম্বর শ্রীলঙ্কার কলম্বোর সারাচ্চান্দ্রা থিয়েটার ফাউন্ডেশন তাদের নাটক ‘কাডাথুরাভা, ১৩ নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ নাট্য নিকেতন নাটক ‘রূপকথা এখনও’ এবং ১৪ নভেম্বর নেপালের কাঠমুন্ডুর লিটল মুন ইংলিশ একাডেমি ও স্কুল থিয়েটার মঞ্চায়ন করবে তাদের নাটক ‘হিরোজ ডোন্ট কাম’।

চারদিনের আন্তর্জাতিক এই নাট্যোৎসবকে ঘিরে মুন্সীগঞ্জের নাট্য ও সাংস্কৃকিত প্রেমিদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে।