মুন্সীগঞ্জে ফার্ম পরিদর্শন করলেন নেদারল্যান্ড রাষ্ট্রদূত

নেদারল্যান্ড রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে মুন্সীগঞ্জে ডাচ ডেইরী ফার্ম লিমিটেড পরিদর্শন করেছেন। শনিবার দুপুর ১টার দিকে লৌহজং উপজেলার হলদিয়া ইউনিয়নের সাতঘড়িরা গ্রামে এই ফার্মটি পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে তিনি বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। যার একটি উদাহরণ হিসাবে অবস্থান করছে এই ডার্চ ডেইরী ফার্মটি। বাকিরা এটি উদাহরণ হিসাবে গ্রহণ করে এগিয়ে যেতে পারে। আধুনিক এই ফার্মটি দেশের দারিদ্র্য বিমচনের ক্ষেত্রেও ভূমিকা রাখবে।

জানা যায়, এই ফার্মটি বাংলাদেশের মধ্যে অত্যাধুনিক এবং অধুনিক প্রযুক্তি সম্বলিত। এটি রোল মডলে প্রস্তুত করার পরিকল্পনা আছে। বছরে সাড়ে ৩লাখ টাকার দুধ একটি গরু থেকে সংগ্রহ করা হয়ে থাকে। দুধ দেওয়ার উপযুক্ত গরু ফার্মে আছে ৫৯টি। এসব গরু হলস্টেন ফিজিয়ান, যা অষ্ট্রেলিয়া থেকে আনা।

প্রাথমিকভাবে বিদেশ থেকে আনা হয়েছিল ৬০টি গরু। মিল্কভিটা, রস মিষ্টান্ন ভান্ডার, স্থানীয় ও ঢাকা থেকে বিভিন্ন প্রতিষ্ঠান সংগ্রহ করে থাকেন দুধ। ৩০৫ দিনে ৭ হাজার লিটার দুধ উৎপাদন হয়ে থাকে ফার্মটিতে। এখানে ১২২টি অষ্ট্রেলিয়ান ও গরু
২৭৮টি ষাড় আছে, এছাড়া দেশী বিদেশী মিলিয়ে ২৯৬টি ছাগল, ভেড়া-৩৯০টি আছে।

এসময় উপস্থিত ছিলেন, ডাচ ফার্মের ডিরেক্টর গিয়াস উদ্দিন আহম্মেদ নিরব, নূর মোহাম্মদ ইশতিয়াক ফেরদৌস ভূঁইয়া, লৌহজং উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক রশিদ শিকদার প্রমুখ।

মঈনউদ্দিন সুমন/মুন্সিগঞ্জ