তানিউল করিম জীম :
“মুজিব বর্ষের আহবান তিনটি করে গাছ লাগান” স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিষায়ক সম্পাদক আবু হুরায়রা বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছেন। সোমবার জামালপুরের নিজ বাড়িতে তিনি এ কর্মসূচি পালন করেন।

জানা যায়, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে গত ১৪ই জুন বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ‘মুজিব বর্ষের আহবান তিনটি করে গাছ লাগান’ স্লোগানকে সামনে রেখে বৃক্ষরোপন কর্মসূচির ডাক দেন ।

পরেরদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন সংগঠনের দুই শীর্ষ নেতা। এর পর থেকে সারা দেশে শুরু হয় ছাত্রলীগের বৃক্ষরোপন অভিযান।

এরই ধারাবাহিকতায় কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক এবং বাকৃবি ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রুবেল ও দপ্তর সম্পাদক ইমতিয়াজ আবির ভাইয়ের অনুপ্রেরণায় আবু হুরাইরা তার নিজ বাড়ির আঙ্গীনায় বৃক্ষরোপন কর্মসূচি পালন করেন। এ সময় তিনি আমড়া, মেহগনি এবং লিচুর চারা রোপন করেন।

বাকৃবির হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বায়েজিদ বাপ্পি এবং গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক খন্দকার নাসিম জাহান এ সময় হুরাইরার বৃক্ষরোপন কর্মসূচিতে অংশ গ্রহণ করেন।

আবু হুরাইরা বলেন, মুজিব বর্ষ উপলক্ষ্যে সারা দেশে এক কোটি গাছ লাগানোর লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ ছাত্রলীগ। তিন মাস ব্যাপী চলবে এ বৃক্ষ রোপন কর্মসূচি ।

আগামী তিন মাস আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র মাসে একটি করে ফলদ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপন করবেন আমাদের নেতা কর্মীরা। গাছ আমাদের পরম বন্ধু।

গাছ লাগিয়ে যেমন পরিবেশ রক্ষা করা সম্ভব তেমনিভাবে গাছের কাঠ ও ফলের মাধ্যমে আর্থিকভাবেও স্বাবলম্বী হওয়া সম্ভব।

তাই এই করোনা সংকটে সবাইকে বাড়ির আশেপাশে এবং পতিত জমিতে বৃক্ষরোপন করার আহবান জানাচ্ছি।

  • 283
  •  
  •  
  •  
  •  
  •  
    283
    Shares