গত শনিবার লন্ডনের রয়্যাল আলবার্ট হলে দর্শকেরা দেখলেন ভারতের দক্ষিণি সিনেমার পরিচালক এস এস রাজামৌলি পরিচালিত সুপারহিট সিনেমা ‘বাহুবলী-দ্য বিগিনিং’। ভারতের সিনেমা ইতিহাসে মাইলস্টোন গড়া ‘বাহুবলী’কে নিঃসন্দেহে প্রথম সারিতে রাখতে হবে। ‘বাহুবলী’র হাত ধরে শুধু ভারত নয়, পুরো বিশ্বে পরিচিত হয়ে যান প্রভাস, আনুশকা, তামান্না ও পরিচালক এস এস রাজামৌলি।

এই প্রথম ইংরেজি ছাড়া অন্য কোনো ভাষার সিনেমা দেখানো হল লন্ডনের ঐতিহ্যবাহী রয়্যাল অ্যালবার্ট হলে। আর তাতেই আবারও বাজিমাত ‘বাহুবলী’র।

‘বাহুবলী: দ্য বিগিনিং’-এর বিশেষ স্ক্রিনিং উপলক্ষে রয়্যাল অ্যালবার্ট হলে উপস্থিত ছিলেন ছবির পরিচালক রাজামৌলি, অভিনেতা প্রভাস-রানা দাগ্গুবতী, অভিনেত্রী আনুশকা শেঠি। বিদেশের মাটিতে ভারতের শিল্পের এমন কদর দেখে আপ্লুত হয়ে পড়েন তাঁরা। ১৪৮ বছরের পুরানো রাজকীয় রয়্যাল অ্যালবার্ট হল সেই ধারাই ভাঙল ‘বাহুবলী’র মাধ্যমে।

রয়েল আলবার্ট হল লন্ডনের বিখ্যাত একটি দাতব্য কনসার্ট হল। ১৮৭১ সালে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়া এ কনসার্ট হলটি উদ্বোধন করেন। ইংল্যান্ডের সংস্কৃতির অনেক কিছুকে প্রতিনিধিত্ব করে এই হল। প্রতিবছর চার শতাধিক অনুষ্ঠান হয় এ হলে। এটি একটি বেসরকারি কনসার্ট হল। হলটিতে পাঁচ হাজারে বেশি আসন রয়েছে।