আদালত। প্রতীকী ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে যশোর আদালতে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) লন্ডন মহানগরের সহ-সভাপতি তানভীর আহম্মেদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। তিনি যশোর শহরের আরএন রোড এলাকার আলাউদ্দিন খানের ছেলে।

যশোরের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট গৌতম মল্লিক সোমবার অভিযোগ গ্রহণ করে সিআইডি পুলিশকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের আদেশ দিয়েছেন।

মামলার বাদী পালবাড়ি এলাকার হাফিজুর রহমানের ছেলে ও যশোর সরকারি সিটি কলেজ ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল হালিম।

মামলায় উল্লেখ করা হয়েছে, আসামি মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী ও ইতিহাস বিকৃতিকারী। গত ২১ জুন রাত ১১টা ৫৭ মিনিটে আসামি তার নিজের তানভীর খান নামে ফেসবুক আইডিতে ‘জিয়াউর রহমান, শেখ মুজিব, বাংলাদেশের স্বাধীনতা ও গণতন্ত্র’ নামক শিরোনামে একটি পোস্ট আপলোড করেন।

আসামি তার পোস্টে ২৪তম লাইনে উল্লেখ করেন, শেখ মুজিবুর রহমান কখনোই স্বাধীনতার ঘোষণা দেননি, বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দিয়েছিলেন মেজর জিয়াউর রহমান। বাদী ফেসবুকের এ পোস্ট দেখে নিজে হতবিহ্বল ও মানসিক ভাবে ভেঙে পড়েন। এই পোস্টটি উদ্দেশ্যপ্রণোদিত ও বাদীর জন্য সম্মানহানিকর বলে মামলায় উল্লেখ করা হয়।

বাদী আরো উল্লেখ করেন, দীর্ঘদিন ধরে এ ধরনের কাজ তানভীর করে আসছিলেন। এরইমধ্যে আইনশৃংখলা বাহিনীর গ্রেপ্তার এড়াতে আসামি লন্ডনে বসবাস করছেন।

এইচ আর তুহিন/যশোর