মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

মেথডিস্ট স্কুল, মিরপুর। ছবি: সংগৃহীত

ভ্যাট ঢাকা পশ্চিমের একটি দল রাজধানীর মিরপুরে অবস্থিত মেথোডিস্ট ইংলিশ মিডিয়াম স্কুলে অভিযান চালিয়ে ৮০ লাখ ৪৭ হাজার টাকার ভ্যাট ফাঁকির ঘটনা উদঘাটন করেছে। ভ্যাট ফাঁকির অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার সহকারী কমিশনার জুয়েলা খানমের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

প্রাপ্ততথ্য অনুযায়ী, মেথোডিস্ট ইংলিশ মিডিয়াম স্কুল ২০১৩-২০১৪ থেকে ২০১৭-২০১৮ পর্যন্ত নিজস্ব ব্যয়ের ওপর প্রযোজ্য ৪৮ লাখ ৮৯ হাজার টাকা উৎসে কর্তন ভ্যাট পরিহার করেছে। প্রতিষ্ঠানের বার্ষিক সিএ রিপোর্ট পর্যালোচনা করে এই ভ্যাট ফাঁকির বিষয় বের করা হয়। বিভিন্ন খরচের ওপর ভ্যাট কর্তন করা ও সরকারি কোষাগারে জমা প্রদানের বিধান থাকলেও এ ক্ষেত্রে তা করা হয়নি।

অন্যদিকে ২০১৭-১৮ থেকে ২০১৮-২০১৯ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীদের নিকট থেকে আদায়কৃত টিউশন ফির ওপর ৩১ লাখ ৫৮ হাজার টাকার ভ্যাট ফাঁকি উদঘাটিত হয়। ভ্যাট আইন অনুসারে টিউশন ফির ওপর ৫ শতাংশ হারে ভ্যাট প্রদানের বাধ্যবাধকতা রয়েছে। হিসাবপত্র যাচাই করে দেখা যায়, এই ভ্যাট তারা সরকারকে দেননি।
পরে স্কুলটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়।

উল্লেখ্য, হাইকোর্টের একটি রিটের কারণে ইংলিশ মিডিয়াম স্কুলের ওপর ভ্যাট আদায়ে নিষেধাজ্ঞা ছিল। সম্প্রতি ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয় এবং বর্তমানে নিয়মিত ভ্যাট আদায়ে বাধা নেই।

আজকের পত্রিকা/এমইউ/এমএইচএস/জেবি