মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

বিএসটিআই ভবন। ছবি: সংগৃহীত

মিনিস্টার ব্যান্ডের এলইডি টিভির ট্যাগ এবং বিক্রয়ের রশিদে সেন্টিমিটারের পরিবর্তে ইঞ্চিতে পরিমাপ উল্লেখ করায় বিজয় সরণি এলাকার মিনিস্টার হাইটেক পার্ক লিঃ এর বিরুদ্ধে ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮’ অনুযায়ী মামলা দায়ের করা হয়। এছাড়া সোমবার ঢাকা ও গাজীপুর জেলার বিভিন্ন এলাকায় বিএসটিআই’র সার্ভিল্যান্স টিমের মাধ্যমে একই আইনে আরো ০৯ টি মামলা দায়ের করা হয়।

রাজধানীর আগারগাঁও কাচাঁবাজার এলাকার মেসার্স মোঃ খোকন এর সবজি দোকান, মেসার্স মোঃ আব্দুল রাজ্জাক এর মাংসের দোকান, মেসার্স মোঃ আদদোহ মুরগির দোকান ও মেসার্স রানা স্টোর এর ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় তাদের বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়। এছাড়াও শ্যামলী এলাকার মেসার্স হেনড্রিক দোকান এর পাউরুটি, বিস্কুট ও কেক পণ্যের মোড়কে বাংলা ভাষায় ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ না করায় ও ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায়, মিরপুর এলাকার মেসার্স রসের ফোটা মিষ্টির সৃষ্টির ব্রেড পণ্যের ওজন না থাকায়, বাদামের প্যাকেটে পণ্যের পরিচিতি, ওজন, মূল্য উল্লেখ না থাকায় এবং শেওরাপাড়া এলাকার মেসার্স আলী বাবা সুইট’স এর কেক পণ্যের ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ না থাকায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। তাছাড়া গাজীপুর জেলার জয়দেবপুর এলাকার মেসার্স বেলমন্ট ফেব্রিক্স লিঃ কাপড় পরিমাপে মিটারের পরিবর্তে গজকাঠি ব্যবহার করায় এবং মেসার্স আদীরা স্টীল কর্পোরেশনে ব্যবহৃত ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করায় ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮’ লঙ্ঘিত হওয়ায় তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।
৩টি প্রতিষ্ঠানকে ১,০০,০০০/- জরিমানা ।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাশিদা আক্তার বিএসটিআই’র নেতৃত্বে ঢাকা মহানগরীর রমনা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে বিএসটিআই’র লাইসেন্স ব্যতিরেকে এবং অস্বাস্থ্যকর পরিবেশে পাউরুটি,বিস্কুট, কেক বিক্রি/বিতরণ করার কারণে ঢাকা প্রাইম সুইটস, কাকরাইল সুপার মার্কেট, কাকরাইল, ঢাকা-কে ২৫,০০০/- টাকা জরিমানা করা হয় এবং গোড়মেট পেস্টি এন্ড বেকারী, মগবাজার, ঢাকা-কে ৫০,০০০/- টাকা জরিমানা করা হয়। এছ্ড়াাও জনাব মুহাম্মদ আমিমুল এহসান, বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্ট্রেট, বিএসটিআই’র নেতৃত্বে ঢাকা মহানগরীর মতিঝিল এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে আল-হেরা ইন্টারন্যাশনাল, গোপিবাগ, ঢাকা-কে ২৫,০০০/- টাকা জরিমানা করা হয়। এ অভিযানে বিএসটিআই’র ফিল্ড অফিসারগণ অংশ নেয়। আরও একটি মোবাইল কোর্ট মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার বিভিন্ন ফলের আড়তে ভ্রাম্যমান ল্যাবের মাধ্যমে ফলমূল পরীক্ষা করে কোনটিতেই ফরমালিন না পাওয়ায় কোন শাস্তি প্রদান করা হয়নি।

আজকের পত্রিকা/এমইউ