পশ্চিম আফ্রিকার দেশ মালিতে অভিযান চালানোর সময় এক জঙ্গি হামলায় দেশটির ২৪ সেনা সদস্য নিহত হয়েছেন। ১৯ নভেম্বর মঙ্গলবার মালির সেনাবাহিনী বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমে নিশ্চিত করেছে।

বিশ্ব গণমাধ্যমের সংবাদে বলা হয়েছে, ১৮ নভেম্বর সোমবার মালির গাও অঞ্চলে পার্শ্ববর্তী দেশ নাইজারের সঙ্গে যৌথভাবে জঙ্গিবিরোধী এক অভিযান চালায় মালি সেনাবাহিনী। এ সময় জঙ্গিদের হামলায় দেশটির ২৪ সেনা নিহত হয়। এছাড়া আহত হয়েছেন আরও ২৯ সেনা।

এদিকে জঙ্গিবিরোধী অভিযানে ১৭ জঙ্গিকে হত্যা করা হয়েছে এবং ১০০ সন্দেহভাজন জঙ্গিকে আটক করে নাইজারের সীমান্তবর্তী টিলোয়া শহরে রাখা হয়েছে বলে জানিয়েছে মালি সেনাবাহিনী। এর আগে ২ নভেম্বর মালির উত্তরাঞ্চলের মেনাকা রাজ্যে সন্ত্রাসী হামলায় ৫৪ সেনা নিহত হয়েছিলেন। এক দশকের মধ্যে এটি ছিল অন্যতম ভয়াবহ হামলা।

মালিতে প্রায়ই এ ধরনের জঙ্গি হামলা হয়। ২০১২ সালে দেশটির উত্তরাঞ্চলে বসবাসরত তুয়ারেগ বিদ্রোহীদের সমর্থনে ওই এলাকার নিয়ন্ত্রণ নেয় জঙ্গিরা। মূলত এরপর থেকেই গোটা দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে। পরবর্তীকালে ফ্রান্সের সহায়তায় মালির সেনাবাহিনী জঙ্গিদের কাছ থেকে হারানো শহরগুলো উদ্ধার করে নেয়। তবে এরপরও জঙ্গিদের হামলার পরিমাণ কমেনি।

আজকের পত্রিকা/সিফাত