বৃটিশ গায়ক স্কট ওয়ালটার ৭৬ বছর বয়সে মারা গেছেন। ছবি: সংগৃহীত

স্কট ওয়ালটার একজন ব্রিটিশ গায়ক, সংগীত সম্পাদক এবং গীতিকার। তিনি ৭৬ বছর বয়সে মারা যান। ওয়াল্টার ষাটদশকের ব্রিটিশ সংগীত শিল্পীদের অগ্রজ ছিলেন। তাঁর অনুপ্রেরণায় অসংখ্য শিল্পী তৈরি হয়েছে। এ পর্যন্ত ১৪টি একক এ্যলবাম তাঁর বাজারে প্রকাশ পেয়েছে। যার গানগুলো সম্পূর্ণ আলাদা স্বাদ দিয়েছে ষাট দশকের বৃটেন নাগরিকদের।

‘4AD’ প্রকাশনা থেকে তাঁর গানগুলো প্রকাশ পেতো। ‘4AD’ প্রকাশনা প্রতিষ্ঠান থেকে তাঁর গানগুলো সম্পর্কে বলেছেন, ‘ব্যতিক্রম ধর্মী এই গানগুলো খুবই সূক্ষ ধাচের যা বর্তমান সময়ের সংগীত শিল্পীদেরও অনুপ্রাণীত করছে।’

‘স্কট’, ‘স্কট-২’, ‘স্কট-৩’, ‘স্কট-৪’ নামের এ্যালবামগুলো ষাটদশকে প্রকাশ পায়। যা স্কটকে ব্যাপকভাবে আবেগ আপ্লুত করে বৃটিশ নাগরিকদের। ‘উই লাভ লাইফ’ নামের একটি একক এ্যালবাম ২০০১ সালে প্রকাশ পায়। এই এ্যালবামে প্রকাশের পর তাঁর গানগুলো লন্ডর রয়েল এলবার্ড হলে বাজানো হয় আর সেই বছরই তার সমস্ত গানের পান্ডুলিপি বই আকারে প্রকাশ করে বৃটেন সরকার।

শেষ জীবনে তিনি মানব সেবায় স্বেচ্ছায় শ্রম দিয়েছেন। বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত থেকে ২৫ মার্চ এই গুণী শিল্পী তার বড় মেয়ে লি এর বাসায় মারা যান।

আজকের পত্রিকা/এসএ