জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বেলা ১১ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে জবি শিক্ষক সমিতি এ আলোচনা সভার আয়োজন করেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য অধ্যাপক ড.মীজানুর রহমান বলেন, মানুষের সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হল রাষ্ট্র, যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের দিয়ে গেছেন। মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু দেশে ফিরে ভারতীয় মিত্র বাহিনীদের বিতাড়িত করে দেন।

ভারতীয় আমলারা এদেশে ভাল অবস্থান করে নিয়েছিল। বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন করার সাথে সাথে ই তিনি ভারতীয় সরকারের সাথে চুক্তি করে, তাদের ফিরিয়ে দেন।

তিনি আরো বলেন, গত ৪০ বছরে মাননীয় প্রধানমন্ত্রীর শ্রেষ্ট অবদান ছিল ক্যান্টনমেন্ট থেকে রাজনীতি বের করে নিয়ে আসা।

আলোচনা সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড.দীপিকা রানী সরকারের সভাপতিত্বে জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড.নূর মোহাম্মদ এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জবি ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভুইঁয়া,অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও নীল দলের সভাপতি অধ্যাপক ড.মোঃজাকারিয়া মিয়া এবং প্রক্টর ও নীল দলের সাধারণ সম্পাদক ড.মোস্তফা কামাল।

এ আলোচনা সভায় বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা–কর্মচারী এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মিজানুর রহমান/জবি