মাহমুদ উল্লাহ্‌
বিজনেস করেসপন্ডেন্ট

প্রযুক্তিগত উদ্ভাবনকে কাজে লাগিয়ে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আরো কার্যকর প্রয়োগ নিশ্চিত করতে নিজেদের কর্মকর্তাদের জন্য কর্মশালা আয়োজন করেছে বিকাশ। ছবি: সংগৃহীত

প্রযুক্তিগত উদ্ভাবনকে কাজে লাগিয়ে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আরো কার্যকর প্রয়োগ নিশ্চিত করতে নিজেদের কর্মকর্তাদের জন্য কর্মশালা আয়োজন করেছে বিকাশ।

২মার্চ শনিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইউই) ও বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় ‘টেকনলোজিক্যাল ইনোভেশন অ্যান্ড ইটস ইম্প্যাক্ট অন এএমএল অ্যান্ড সিএফটি প্র্যাকটিসেস ইন এমএফএস’-শীর্ষক এই কর্মশালা আয়োজন করে দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএফআইইউ এর প্রধান আবু হেনা মো. রাজি হাসান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএফআইউ এর জয়েন্ট ডিরেক্টর মাসুদ রানা।

বিকাশ, বাংলাদেশ ব্যাংক, ব্র্যাক ব্যাংক এবং অন্যান্য ব্যাংক-এর ১২৫ জন কর্মকর্তা দিনব্যাপী এই আয়োজনে অংশগ্রহণ করেন।
আবু হেনা মো. রাজি হাসান তার বক্তব্যে প্রযুক্তিগত উদ্ভাবনের সহায়তায় মোবাইল আর্থিক খাতে অ্যান্টি মানি লন্ডারি অ্যান্ড কমব্যাটিং দ্যা ফিন্যান্স অব টেররিজম (এএমএল অ্যান্ড সিএফটি) নিশ্চিত করার প্রতি গুরুত্বারোপ করেন।

কর্মশালায় বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার আমাদের মানি লন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়নের ঝুঁকি আরো সুনিদিষ্টভাবে প্রতিরোধ করতে সক্ষম করে তুলবে।

তিনি আরো বলেন, বিকাশ বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে এএমএল অ্যান্ড সিএফটি সংক্রান্ত বিধিমালা সম্পূর্ণভাবে পরিপালন করছে এবং এক্ষেত্রে বিকাশ প্রতিজ্ঞাবদ্ধ।

বিকাশের চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার অ্যান্ড চিফ অ্যান্টি মানি লন্ডারিং অ্যান্ড কমপ্লায়েন্স অফিসার মেজর জেনারেল(অব.) শেখ মো. মনিরুল ইসলাম কর্মশালাটি পরিচালনা করেন। বিকাশের চিফ টেকনোলজি অফিসার মোহম্মদ আজমল হুদা অদূর ভবিষ্যতে মানি লন্ডারিং প্রতিরোধে যেসব প্রযুক্তিগত উদ্ভাবন ব্যবহার করা হবে, সেগুলো সম্পর্কে অবহিত করেন।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্রভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অর্ন্তগত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের মোবাইল/ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।

আজকের পত্রিকা/এমইউ/এমএইচএস/জেবি