মানিকগঞ্জ ড্রামা সার্কেলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

নানা আয়োজনের মধ্য দিয়ে মানিকগঞ্জ ড্রামা সার্কেলের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। মানিকগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে শনিবার বিকেল থেকে রাত ১১টা পর্যন্ত হওয়া কর্মসূচীতে ছিল বর্নাঢ্য র‌্যালী, নাটক, আবৃত্তি, নৃত্য, সঙ্গীত ও আলোচনা সভা।

বিকেল সাড়ে ৫টায় বিজয়মেলার মাঠ থেকে শুরু হয় র্যালী। র্যালীটি জেলা শহরের সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে যেয়ে শেষ হয়। র‌্যালীতে অংশ নেন সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিরা।

র‌্যালী শেষে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মানিকগঞ্জ পৌরসভার মেয়র গাজী কামরুল হুদা সেলিম, দেশ নাটক’র ভারপ্রাপ্ত সভাপতি কামাল আহমেদ, ড্রামা সার্কেলের সভাপতি মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার, সিনিয়র সহ-সভাপতি শহিদুল হক তপন ও সাধারণ সম্পাদক সাইফুর রহমান শহিদ।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, সাংস্কৃতিক কর্মীরা বিশেষ করে নাট্যকর্মীরা বিভিন্ন সময় সমাজের কুসংস্কার, অন্যায় ও শোষণের বিরুদ্ধে বিশেষ ভূমিকা রেখেছে।

জাতিকে একটি সুস্থ ধারায় এগিয়ে নিতে নাট্য আন্দোলন তথা সাংস্কৃতিক আন্দোলনের বিকল্প নেই।তিনি নতুন প্রজন্মকে সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত হওয়ার আহবান জানান।

এবং অন্যাদেশ ও আলোচনা শেষে সংগঠনের পক্ষ থেকে অতিথি, সংগঠনটির উপদেষ্টা এবং নবগঠিত কমিটির কর্মকর্তাদের উত্তরীয় পরিয়ে দেয়া হয়।

এরপর মঞ্চস্থ হয় নাটক ‘আর ভুল নয়’। সংগঠনের সিনিয়র সহসভাপতি শহিদুল হক তপন রচিত ও নির্দেশিত এই নাটকে অভিনয় করে সংগঠনটির নাট্যদল। ঘন্টাব্যাপী এই নাটকে ফুটে উঠেছে বাল্যবিয়ে, ইভটিজিং, সন্ত্রাস, মাদক এবং সামাজিক অবক্ষয়। সরকারের প্রচলিত আইন প্রয়োগের মাধ্যমে সচেতন যুব সমাজ কিভাবে এসব প্রতিরোধ করতে পারে সেসব বিষয়ও উঠে এসেছে বিভিন্ন চরিত্রে।

নাটকের পর অনুষ্ঠিত আবৃত্তি, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান। সঙ্গতি পরিবেশন করে বিশিষ্ট কণ্ঠশিল্পী সাবরিনা মমতাজ মমো, ইমন খান, আবৃত্তি পরিবেশন করে তাহিয়া হক পৃথা এবং নৃত্য পরিবেশন করে কৃষ্ণা দাস ও মাসুমা আক্তার বাবলী।

বিপুল সংখ্যক দর্শক এই অনুষ্ঠান উপভোগ করেন।

শাহজাহান বিশ্বাস/মানিকগঞ্জ