কুড়িগ্রামে নানা আয়োজনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে।

র‌্যালি ও আলোচনাসভার মধ্য দিয়ে মানিকগঞ্জে পালিত হয়েছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস। ১৫ মার্চ শুক্রবার সকালে বিজয়মেলা মাঠের সামনে থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহীদ রফিক সড়ক ও গার্লস স্কুল সড়ক হয়ে শহীদ স্মৃতিস্তম্ভে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

জেলাা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলোচনাসভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বাবুল মিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পংকজ ঘোষ, মানিকগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রীজের সভাপতি সুদেব কুমার সাহা, কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জেলা কমিটি ও মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, সুশাসনের জন্য নাগরিক (সুজন) জেলা কমিটির সহ-সভাপতি ও মানিকগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, মানিকগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর রতন মজুমদার, ৬ নং ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর খবির চৌধুরী, মানিকগঞ্জ মিস্টি ব্যবসায়ী সমিতির সভাপতি মিজানুর রহমান মিন্টু ও ক্যাব জেলা কমিটির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কামরুল হাসান খোকন।

ক্যাব জেলা কমিটির সাধারণ সম্পাদক এবিএম সামসুন্নবী রবী তুলিপের পরিচালনায় এই আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ভোক্তা অধিকার অধিদপ্তরের উপ-পরিচালক আসাদুজ্জামান রুমেল।

বক্তারা বলেন, ভোক্তা অধিকার সম্পর্কে বেশীরভাগ মানুষ এখনো সচেতন নয়। কাজেই সকলকে ভোক্তা অধিকার সম্পর্কে সচেতন করতে হবে।

কেবল প্রশাসন এবং ভোক্তা অধিকার অধিদপ্তরের পক্ষে এই কাজ করা সম্ভব নয়। সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসার আহবান জানান। একই সাথে ভোক্তাদের না ঠকাতে ব্যবসায়ীদের প্রতিও আহবান জানান তারা।

জেলা প্রশাসন ও জেলা ভোক্তা অধিকার অধিদপ্তর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

আজকের পত্রারিকা/রাশেদ/মানিকগঞ্জ