আহত দুই ভাই

মানিকগঞ্জের সদর উপজেলার বাংলাদেশ হাটে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিপক্ষের ধারারো অস্ত্রের আঘাতে আহত হয়েছেন দুইজন।

আহতরা হলেন- মানিকগঞ্জ সদর উপজেরার গড়াপাড়া ইউনিয়নের উত্তর উথলী গ্রামের স্বত্তাধিকারী আবুল হাসান (৪০) ও তার চাচাতো ভাই হাফিজুর রহমান (৩৩)। আহত আবুল হাসান প্রয়াত মুক্তিযোদ্ধা ও মানিকগঞ্জ সদর উপজেলা আওয়ামীলীগের সমাজ কল্যাণ সম্পাদক আবুল বাশারের ছেলে।

মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে মারাত্নক জখমে আহত অবস্থায় তাদের দুজনকে মানিকগঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আহত হাসানের বড় ভাই হুমায়ুন বাশার বলেন, ২০০৩ সালে পিতা মারা যাওয়ার পর ২০০৫ সালে বাংলাদেশ হাটে তার পৈত্রিক জায়গার ওপর একটি মার্কেট তৈরী করেন। পিতার নামে ‘বাশার মার্কেট’ করা ওয়ালসেড টিনের ঘরের ওই মার্কেটে মোট ১০টি দোকান আছে।

বৃহস্পতিবার সকাল থেকে তার ছোট ভাই হাসান ওই মার্কেটের সামনে বারান্দা নির্মাণের কাজ করছিলেন। সন্ধ্যার দিকে স্থানীয় মধ্যখালপাদোয়া গ্রামের জনৈক সোনা মিয়ার ছেলে উজ্জ্বল (৪৩) ওই মার্কেটে যেয়ে হাসানকে কাজ বন্ধ রাখতে বলে। পৈত্রিক যায়গায় কাজ করতে নিষেধ করায় হাসানের সাথে উজ্জ্বলের কথাকাটি হয়। এতে উজ্জ্বল ক্ষিপ্ত হয়ে ২০/২৫ মিনিট পর মেহেদী হাসান সম্রাট (২৭), পলাশ (২৩)সহ ৩০/৪০ জন যুবক লাঠিসোটা ও ধরোলো অন্ত্র নিয়ে হাসানের ওপর হামলা চালায়। প্রাণভয়ে পালাতে সে ঘরের ভেতর যেয়ে আশ্রয় নেয়।

কিন্তু হামলাকারীরা তাকে ঘর থেকে বের করে বেধরক মারতে থাকে। এতে তার মাথা ফেটে যায় এবং একটি হাত উঠে যায়। হামলাকারীদের হাত থেকে হাসানকে বাঁচাতে এগিয়ে আসলে হামলাকারীরা হাসানের চাচোতো ভাই হাফিজুর রহমানকেও বেধরক পিটুনি দেয়। পরে এলাকাবাসী আহতদের উদ্ধার করে মানিকগঞ্জ জেলা হাসাপাতলে নিয়ে যায়।

ওই হাসপাতালের ডা. আশরাফুল ইসলাম আহতদের দেখেন এবং তাৎক্ষনিক প্রয়োজনীয় চিকিৎসাপত্র দেন। তিনি বলেন, আহত হাসানের মাথায় ৮/৯টি শেলাই পড়েছে। তার একটি হাত উঠে গিয়েছিল। পরে বসানো হয়েছে। অন্যজনের মাথায়ও কয়েকটি শেলাই দিতে হয়েছে। তবে তারা দুজনই শন্কামুক্ত বলে জানান তিনি।

মানিকগঞ্জ সদর থানার অফিসার ইন চার্জ (তদন্ত) হানিফ সরকার বলেন, বাংলাদেশ হাটে বাশার মার্কেটে সামনে সড়কের পাশে একটি ঘর তোলাকে কেন্দ্র করে সন্ধ্যার দিকে ওই এলাকার উজ্জ্বলের সাথে ওই মার্কেটের মালিক হাসানের সাথে কথাকাটি হয়। এর জের ধরে উজ্জ্বল তার লোকজন নিয়ে হাসানের ওপর হামলা চালায়। এতে হাসানসহ দুইজন আহত হয়।

খবর পেয়ে তিনি আহতদের দেখতে হাসপাতালে যান। তবে এই ঘটনায়, এখনও কেউ থানায় লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

শাহজাহান বিশ্বাস/মানিকগঞ্জ