মানিকগঞ্জে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত

‘সাদা ছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে চলাচল করি’-এই শ্লোগান নিয়ে মানিকগঞ্জে বিশ্ব সাদাছড়ি দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার সকালে মানিকগঞ্জ জেলা শহরের শহীদ স্মরণী সড়কে র‌্যালী বের করে যৌথভাবে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়।

দৃষ্টিপ্রতিবন্ধীসহ সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এই র‌্যালীতে অংশ নেন।

র‌্যালী শেষে মানিকগঞ্জ জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এস এম ফেরেদৗস।

জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক জোয়ারদার মোহাম্মদ মহিউদ্দীনের সভাপতিত্বে সাদাছড়ি নিরাপত্তা দিবসের আলোচনাসভায় বক্তব্য রাখেন, মানিকগঞ্জ জেলা পরিষদের সচিব মো. আব্দুল হান্নান, জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক নাসরীন সুলতানা, জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল বাতেন, শহরর সমাজসেবা কর্মকর্তা মোস্তফা হাবীব, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, এনজিও প্রতিনিধি এন্তাজ আলী, রফিকুল ইসলাম এবং শারমীন সুলতানা।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, শুধুমাত্র দিবস পালনের মধ্যে সীমাবদ্ধ না থেকে সারাবছর কাজ করতে হবে। সরকারের পক্ষ থেকে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সরকারের পাশাপাশি বেসরকারী সংগঠন এবং সমাজের সকল স্তরের মানুষকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, মরণোত্তর কর্ণিয়া সংগ্রহ করতে পারলে অনেকেই চোখের আলো ফিরে পাবে। এ ব্যাপারে সচেতনতা বাড়াতে হবে। একজন দৃষ্টিপ্রতিবন্ধীকেও যদি কর্ণিয়া প্রতিস্থাপন করে চোখের আলো ফিরিয়ে দেয়া যায়, সেটাই হবে বড় কাজ। পরে, ১৪ জন দৃষ্টিপ্রতিবন্ধীকে একটি করে ডিজিটাল স্মার্ট সাদাছড়ি প্রদান করা হয়।

শাহজাহান বিশ্বাস/মানিকগঞ্জ