মানিকগঞ্জে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো ‘নগদ’

মানিকগঞ্জে আনুষ্ঠনিক ভাগে যাত্রাশুরু করলো বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ ।

মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকে কার্যালয়ে কেক কেটে ‘নগদ’ এর কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস। পরে তিনি নগদ এর মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলেন এবং তিন হাজার টাকা ওই একাউন্টে ক্যাশ ইন করেন।

এসময় ‘নগদ’ এর মানিকগঞ্জ জেলার ডিস্ট্রিবিউটর রোবাস্ট কনস্ট্রাকশনের স্বত্তাধীকারী ফাহিম রহমান খান রনি, শিবালয় উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউর রহমান খান জানু, মানিকগঞ্জ জেলার এরিয়া ম্যানেজার আনিচ্ছুজ্জামান, হিসাররক্ষক মোঃ লুৎফর, হরিরামপুর ও শিবালয় উপজেলার ডিস্ট্রিবিউটর গোলাম মোস্তফা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

‘নগদ’ এর কার্যক্রম উদ্বোধনকালে জেলা প্রশাসক এস এস ফেরদৌস বলেন, দেশের সাধারণ মানুষের কাছে সরকারি ব্যাংক ও সরকারি প্রতিষ্ঠানের প্রতি আস্থাশীল। মানিট্রান্সফার ও মানি ওর্ডার করার ক্ষেত্রে আমাদের অনেক অসুবিধা হতো এখন কিন্তু সেটা নাই।

মানি লেনদেনের ক্ষেত্রে বেসরকারি অনেক প্রতিষ্ঠানই কিন্তু এগিয়ে এসছে। তবে সাধারণ মানুষ সরকারি যে কোনো প্রতিষ্ঠানে উপর আস্থা রাখে এবং স্বল্প খরচে সাধারণ নাগরিক যেন সুবিধা পায় সরকার সবসময় এ নিয়ে কাজ করে যােেচ্ছ। দেশের মানুষের অধিকার রক্ষার ক্ষেত্রেও সরকার বদ্ধপরিকর।

তিনি আরো বলেন, মানিট্রান্সফারের ক্ষেত্রে অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে বাংলাদেশ ডাক বিভাগের ‘নগদ’ অ্যাপস অনেক সহজ ও একসাথে বেশি পরিমান টাকা লেনদেন করতে পারবে এবং খরচও অনেক কম হবে। দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষও এই ‘নগদ’ এর সুবিধা নিতে পারবে। এমনকি দেশের বাইরে যারা থাকেন(প্রবাসী) তারাও স্বজনদের কাছে এই ‘নগদ’ এর মাধম্যে টাকা পাঠাতে পারবে। ডিজিটাল বাংলাদেশ করার ক্ষেত্রে ডাক বিভাগের ‘নগদ’ অ্যাপস সেবাটি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ বলে জানান তিনি।

শাহজাহান বিশ্বাস/মানিকগঞ্জ