ভারতীয় হাই কমিশন, ঢাকা জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) এবং বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সহযোগিতায় ২৮ সেপ্টেম্বর থেকে ০৪ নভেম্বর, ২০১৯ পর্যন্ত নিটোরে জয়পুর ফুট কৃত্রিম অঙ্গ সংযোজন ক্যাম্পের আয়োজন করেছে।
মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ভারত সরকারের ‘মানবতার জন্য ভারত’ শীর্ষক উদ্যোগের আওতায় এই ক্যাম্পটি আয়োজিত হচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ৫০০জন অঙ্গহীন ব্যক্তি উপকৃত হবেন।

বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের মাননীয় সচিব জনাব মো. আসাদুল ইসলাম এবং ভারতীয় হাই কমিশনার শ্রীমতী রীভা গাঙ্গুলি দাশ ১৭ অক্টোবর ২০১৯ নিটোরে এই ক্যাম্পটি যৌথভাবে উদ্বোধন করেন । ভগবান মহাবীর বিকলাঙ্গ সহায়তা সমিতি (বিএমভিএসএস) ভারতের জয়পুরভিত্তিক একটি সংস্থা যা চলাচলের প্রতিবন্ধকতাসম্পন্ন এবং পোলিও, দুর্ঘটনা ও অন্যান্য রোগের কারণে অঙ্গহানি হওয়া মানুষদের নতুন জীবন দিতে এই সাশ্রয়ী জয়পুর ফুট তৈরি করেছে। বিএমভিএসএস দরিদ্র ও প্রতিবন্ধীদের গুরুত্ব দেয় এবং তাদের সম্পূর্ণ বিনামূল্যে কৃত্রিম অঙ্গ, ক্যালিপার্স এবং অন্যান্য সেবা দেয়। এই সংস্থার জনহিতকর কাজের মাধ্যমে ভারত এবং সারা বিশ্বের ১.৮ মিলিয়নেরও বেশি মানুষ উপকৃত হয়েছে। বিএমভিএসএসের আট জন বিশেষজ্ঞের একটি দল ৪২ দিনব্যাপী এই ক্যাম্প
পরিচালনা করছে। এটি বাংলাদেশে বিএমভিএসএস পরিচালিত চতুর্থ কৃত্রিম অঙ্গ সংযোজন ক্যাম্প। মঈন ফাউন্ডেশনের সহযোগিতায় ২০১৫, ২০১৬ এবং ২০১৭ সালে বিএমভিএসএসের তিনটি ক্যাম্পে ২২৯০ জনেরও বেশি মানুষ পুনর্বাসিত হয়েছে।