পুরষ্কার হাতে 'শনিবার বিকেল' টিম । ছবি: সংগৃহীত

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত নতুন সিনেমা ‘শনিবার বিকেল’। দেশে মুক্তি নিয়ে জটিলতা থাকলেও বিদেশের পর্দায় যাত্রা শুরু করেছে ‘শনিবার বিকেল’। আর প্রথম প্রদর্শনীতে আজ মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একসাথে ২ পুরস্কার জিতেছে সিনেমাটি।

আজ ছিল মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী দিন। প্রচলিত রীতি অনুযায়ী প্রতিবছর সকালবেলা ঘোষণা করা হয় বিভিন্ন ক্রিটিক সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত ইন্ডিপেন্ডেন্ট জুরিদের অ্যাওয়ার্ড এবং সন্ধ্যায় ঘোষণা করা হবে অফিশিয়াল জুরিদের অ্যাওয়ার্ড। এই বছর ইন্ডিপেন্ডেন্ট জুরি অ্যাওয়ার্ড ঘোষনার আসর বসে মস্কো’র নভি আরবাত স্ট্রিট -এ অবস্থিত অক্টোবর সিনেমা হলে।

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে লড়ছে জাজ মাল্টিমিডিয়া এবং ছবিয়াল এন্টারটেইনমেন্ট প্রযোজিত ও মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ ছবিটি। যা আজ সকাল এগারোটায় ইন্ডিপেন্ডেন্ট জুরিদের অ্যাওয়ার্ডে দুটি পুরস্কার লাভ করে। এগুলো হচ্ছে- রাশিয়ান ফিল্ম ক্রিটিক ফেডারেশন জুরি প্রাইজ ও কমরসান্ত প্রাইজ।

পুরস্কার দুটি গ্রহণ করেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী এবং পুরস্কার গ্রহণের সময় উপস্থিত ছিলেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, ছবির অন্যতম প্রযোজক আনা কাচকো এবং সিনেমাটোগ্রাফার আজিজ জাম্বাকিয়েভ।
ছবিটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয় ২৪ শে এপ্রিল অক্টোবর সিনেমা হলের মাল্টিপ্লেক্স ১ -এ। শো দেখতে বিদেশি দর্শকের পাশাপাশি বেশ কিছু বাংলাদেশিও উপস্থিত ছিলেন। এবং ছবি দেখা শেষে দর্শকরা মুহুর্মুহু করতালির মাধ্যমে ছবির জন্য তাদের ভালোবাসা প্রকাশ করেন। শো শেষ হওয়ার পরও দীর্ঘসময় পর্যন্ত দর্শকরা ছবির পরিচালক এবং কলাকুশলীদের সঙ্গে মতবিনিময় করেন।

এদিকে ২৫ এপ্রিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে উৎসবের কয়েকটি ছবি শেয়ার করে বিষয়টি নিশ্চিত করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। তিনি ক্যাপশনে লিখেছেন…

উল্লেখ্য, ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, ফিলিস্তিনের ইয়াদ হুরানি এবং আরও অনেকে। চিত্রগ্রহণ করেছেন কাজাখস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। ছবির কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আসা একটি দক্ষ দল। ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আব্দুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী ও আনা কাচকো। নির্মাণের পর থেকে বিতর্কের জড়িয়ে পড়ে সিনেমাটি।

আজকের পত্রিকা/এসএ/এমআরএস/জেবি