কমল দাশ
চট্টগ্রাম ব্যুরো

মশা নিধন কর্মসূচি

মশা নিধনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৪১ ওয়ার্ড জুড়ে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে। প্রোগ্রামের আওতায় ৪১টি ফকার মেশিন দিয়ে প্রতি ওয়ার্ডে ল্যাবরিসাইড ও এলআরডি সাইড ওষুধ ছিটানো হবে। একই সাথে ১২০ জন কর্মী নগর জুড়ে ভ্রাম্যমাণ দায়িত্ব পালন করবে। প্রোগ্রাম পরিচালনায় ব্যয় করা হচ্ছে প্রায় ২ কোটি টাকা।

ডেঙ্গু ও চিকনগুনিয়া থেকে রক্ষার উপায় হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন গৃহীত ক্রাশ প্রোগ্রামের পাশাপাশি নগরবাসীকেও সচেতন দায়িত্ব পালন করার আহবান জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

সোমবার দুপুরে জামালখান ওয়ার্ডস্থ ঝাউতলা সেবক কলোনিতে মশা নিধনে পরিচালিত ক্রাশ প্রোগ্রাম কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে মেয়র নগরবাসীর প্রতি এই আহবান জানান।

তিনি বলেন, ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় মশা নিধনে ২৪ ঘন্টার মধ্যে ব্যবস্থা গ্রহণের জন্য হাইকোর্ট নির্দেশ প্রদান করেছে। চট্টগ্রাম মহানগরে মশা নিধনে চসিকের ক্রাশ প্রোগ্রাম শুরু করা হচ্ছে। নগরের নালা নর্দমা, স্যাঁতস্যাতে জায়গা মশার সম্ভাব্য প্রজনন স্থান গুলোতে কর্মীরা ঔষুধ ছিটিয়ে মশা নিধন কর্মসূচি চালাবেন। কোন সম্ভাব্য এলাকা যাতে কর্মসূচি থেকে বাদ না যা সে ব্যাপারে মেয়র সংশ্লিষ্টদেরকে নির্দেশনা দিয়েছেন।

সিটি কর্পোরেশনের পাশাপাশি মশা নিধনে নগরবাসীকেও সচেতন দায়িত্ব পালন করার আহবান জানিয়েছেন। তিনি বাসা বাড়ির এসি, ফুলের টব,স্যাঁতস্যাতে জায়গায় যাতে মশার বংশ বৃদ্ধি না ঘটে সেজন্য চারপাশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, জমাটবদ্ধ পানি মশার প্রজননক্ষেত্র। নিজ বাসস্থান, পাড়া,মহল্লার চারপাশ পরিচ্ছন্নকরণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পাশাপাশি প্রত্যেককে সচেতন দায়িত্ব পালন করতে হবে।

সচেতনতার জন্য চসিকের পক্ষ থেকে ইতোপূর্বে নানামুখী প্রচার প্রচারণা পরিচালনা করা হয়েছে। ধারাবাহিক ভাবে এই প্রচারণা চলবে। মহানগরে ডেঙ্গু ও চিকনগুনিয়ার প্রতিরোধে সবাইকে সম্মিলিত ভূমিকা পালন করতে হবে।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সংরক্ষিত কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী, জামালখান ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আবুল হাসেম বাবুল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিথুল বড়ুয়াসহ চসিক পরিচ্ছন্ন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।