ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ‘সেভেন সিস্টার্স’ গ্রুপের মনিপুর রাজ্যটি স্বাধীন ঘোষণা করা হয়েছে। মনিপুরের ভিন্নমতাবলম্বী রাজনীতিকরা ভারত থেকে রাজ্যটির স্বাধীনতা ঘোষণা করেছেন। একই সঙ্গে ব্রিটেনে তারা একটি প্রবাসী সরকার গঠন করেছেন। ২৯ অক্টোবর মঙ্গলবার তারা একতরফাভাবে এ স্বাধীনতা ঘোষণা করেন বলে জানায় বিশ্বের অন্যতম গণমাধ্যম আল জাজিরা।

ইংল্যান্ড থেকে স্বাধীনতা অর্জনের পর ১৯৪৯ সালে ‘প্রিন্সলি স্টেট’ মনিপুরকে অঙ্গীভূত করে নেয় ভারত। কিন্তু এরপর কয়েক দশক ধরে স্বাধীনতার জন্য সশস্ত্র লড়াই চালিয়ে আসছে সেখানকার স্বাধীনতাকামীরা।

এদিকে স্বঘোষিত মনিপুর স্টেট কাউন্সিল তথা প্রবাসী সরকারের পররাষ্ট্রমন্ত্রী নরেংবাম সমরজিৎ বলেছেন, ‘প্রবাসী সরকার জাতিসংঘের স্বীকৃতির জন্য চেষ্টা চালিয়ে যাবে।’ লন্ডনে ওই সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘আমরা আজ থেকে এখানে একটি আইনসম্মত সরকার পরিচালনা করবো।’

গত ২০১২ সালে ঘোষিত স্বাধীনতার ঘোষণা পাঠ করে সমরজিৎ বলেন, ‘জাতিসংঘের সদস্য হতে আমরা বিভিন্ন দেশের স্বীকৃতি চাইবো। আমরা মনে করি, অনেক দেশই আমাদের স্বাধীনতাকে স্বীকৃতি দেবে।’

উল্লেখ্য, ভারতের ক্ষুদ্র রাজ্যগুলোর একটি মনিপুরের বাসিন্দা প্রায় ২৮ লাখ। তাদের প্রায় সবাই স্থানীয় মনিপুরী নৃতাত্ত্বিক গোষ্ঠীর।

আজকের পত্রিকা/সিফাত