মার্স সোসাইটি আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০১৯ এ টানা তৃতীয় বারের মত অংশগ্রহণ করতে যাচ্ছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মঙ্গলতরী। ছবি: সংগৃহীত

মার্স সোসাইটি আয়োজিত ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০১৯ এ টানা তৃতীয় বারের মত অংশগ্রহণ করতে যাচ্ছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মঙ্গলতরী – রেভাইভ অব রেভুলুউসন।

সারা বিশ্ব থেকে ৮৪ টি দলের মদ্ধে ৬৮ টি দল সিস্টেম এক্সসটেনসি রিভিউ ভিডিও পাঠানোর পর ১০ টি দেশ হতে ৩৬ টি দল সুযোগ পেয়েছে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার।

বাংলাদেশ থেকে নির্বাচিত হওয়া দুইটি দলের মধ্যে একটি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মঙ্গলতরী, অন্যটি আমেরিকান ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের রোবোটিক টিম।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মঙ্গলতরী দলের সদস্যরা। ছবি: সংগৃহীত।

এ বিষয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. খলিলুর রহমানের জানতে চাইলে তিনি জানান, “সারাবিশ্বের ১০টি দেশ থেকে মাত্র ৩৬টি দল আমেরিকার মার্স ডেসার্ট ষ্টেশনে এডভান্স্ড মার্স রোভার প্রতিযোগীতায় অংশগ্রহন করবে। এই প্রতিযোগীতাকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের কঠিনতম রোবটিক্স প্রতিযোগীতা হিসেবে বিবেচনা করা হয়। অনেকগুলো ধাপ পেরিয়ে এই বছর বাংলাদেশ থেকে দুটি দল নির্বাচিত হয়েছে- ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং এআইইউবি। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মঙ্গলতরী নামের এই দলের উপদেষ্টা হিসেবে আমি জানি এই প্রতিযোগীতা কতটা চ্যালেন্জিং। শুক্রবার নাই, ছুটির দিন নাই, সিজিপিএ’র খোটা, ক্লাস মিস দেয়ায় বার্ড হয়ে যাওয়ার হুমকি সহ্য করে ছেলেমেয়েগুলি দিনরাত কঠোর পরিশ্রম করে তৈরী করে এই ধরণের এডভান্স্ড রোবট। ওদের প্রতি অনেক অনেক ভালবাসা। প্রতিযোগীতার সময় কোন সেন্সর বা ডিভাইস কাজ না করলে সবচেয়ে বেশী কষ্ট হয় এই ছেলেমেয়ে গুলির। কোনরকমে কান্না আটকে দেশে ফেরার পরে কারো কারো কথা শুনলে মাটিতে মিশে যেতে ইচ্ছে করে। মঙ্গলতরী দল ১০০’র মধ্যে ৮৮.৩১ স্কোর করেছে এখন ইউএসএ তে গিয়ে লড়বে বাকী ৪০০ পয়েন্টের জন্য। ওরা প্রস্তুত হচ্ছে ইউআরসিতে ভাল করার জন্য আর বাংলাদেশ প্রস্তুত হচ্ছে ভবিষ্যতের ৪র্থ শিল্পবিপ্লবে প্রতিনিধিত্বের জন্য। আমাদের সবার জন্য আমাদের শুভকামনা।”

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. খলিলুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় ও কঠোর পরিশ্রমের ফসল হিসেবে, আগামী ৩০ মে হতে ১ জুন আমেরিকার সল্টলেক সিটির মার্স ডেসার্ট রিসার্চ এস্তেসন অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় টানা তৃতীয় বারের মত অংশগ্রহণ করতে যাচ্ছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মঙ্গলতরী – রেভাইভ অব রেভুলুউসন।

আজকের পত্রিকা/আশিক আদনান/ক্যাম্পাস প্রতিনিধি/এআরকে