হাগ ডের তাৎপর্য এর নামেই স্পষ্ট। ছবি: সংগৃহীত

প্রেম একটি শক্তিশালী আবেগ। প্রেমিক যুগলদের জন্য ভালোবাসা প্রকাশের অন্যতম ভালো মাধ্যম ভ্যালেন্টাইন সপ্তাহ। এ সপ্তাহের প্রতিদিন আপনার সঙ্গীকে আরও স্পেশাল করে তোলে। ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এ ভ্যালেন্টাইন সপ্তাহ। ভ্যালেন্টাইন্স ডের দুই দিন আগে হলো ‘হাগ ডে’। হাগ ডের তাৎপর্য এর নামেই স্পষ্ট। যুগলরা অন্তত এই দিনে একে-অপরকে জড়িয়ে ধরার অনুমতি পায়। হাগ ডে হলো ভ্যালেন্টাইন্স সপ্তাহের ষষ্ট দিন।

জড়িয়ে ধরার মাধ্যমে দুজন ব্যাক্তি আসলেই কাছে আসতে পারে। ছবি: সংগৃহীত

জড়িয়ে ধরা হলো ভালোবাসা ও অনুরাগের স্বাভাবিক প্রকাশ। এটি ক্যাজুয়াল কিংবা অন্তরঙ্গ দু সম্পর্কের মধ্যেই হতে পারে। দীর্ঘ আলিঙ্গন মস্তিষ্কের অক্সিটোকিন মুক্ত করতে পারেন। অক্সিটোকিন একটি নিউরোট্রান্সমিটার, যা বন্ধন সৃষ্টি করে। জড়িয়ে ধরার মাধ্যমে দুজন ব্যক্তি আসলেই কাছে আসতে পারে।

যদিও বেশিরভাগ ভ্যালেন্টাইন সপ্তাহের উদযাপনগুলো আধুনিক প্রেম কেন্দ্রীয়। একেক সংস্কৃতির মানুষরা একেকভাবে এ দিবসটি উদযাপন করে। আবার কিছু রক্ষণশীল সংস্কৃতির মানুষরা সম্পর্কের শুরুতেই জড়িয়ে ধরার ব্যাপারে অস্বস্তিবোধ করতে পারেন।

জড়িয়ে ধরার ব্যপারে সচেতন থাকুন। ছবি: সংগৃহীত

আপনি যদি এমন রক্ষণশীল কারোর সাথে জনসম্মুখে দেখা করতে যান, তাহলে জড়িয়ে ধরার ব্যপারে সচেতন থাকুন। আপনার সঙ্গী এ ব্যাপারে কী মনে করে, তা বুঝে নিন। ভিন্ন মানুষ সম্পর্কের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন রকমের সীমানা নির্ধারণ করে রাখেন। তাই সঙ্গীর সঙ্গে আপনার এ নিয়ে সরাসরি কথা বলাই ভালো। সে যদি সহমত পোষণ করেন, তাহলে আপনি এগিয়ে যান। আর যদি অস্বস্তিবোধ করে থাকেন, তাহলে এতটুকু আশ্বাস দেন যে তার অনুমতি ব্যতিত আপনি আগাবেন না।

পছন্দের মানুষটিকে জড়িয়ে ধরুন। ছবি: সংগৃহীত

‘হাগ ডে’ হলো ভ্যালেন্টাইন সপ্তাহের সেই দিন যা যুগলদের প্রকৃত ঘনিষ্ঠতার উপর জোর দেয়। এই দিনটি বোঝায়, আপনার সঙ্গীর জন্য আপনার ভালবাসা প্রকাশের সময় ও শব্দগুলি সংক্ষিপ্ত হতে পারে। তাই এগিয়ে যান এবং আপনার স্বামী, স্ত্রী, বান্ধবী, প্রেমিক/প্রেমিকাকে অথবা পছন্দের মানুষটিকে জড়িয়ে ধরুন, তার প্রতি আপনার ভালোবাসা এবং অনুরাগ বুঝিয়ে দিন।

আজকের পত্রিকা/সিফাত