হাইকোর্ট। ছবি: সংগৃহীত

১৬ জুন রবিবার হাইকোর্টের তলবে হাজির হয়েছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় অকৃতকার্য হওয়া নামিদামি কোম্পানি ও প্রতিষ্ঠানের নিম্নমানের (সাবস্ট্যান্ডার্ড) ৫২ পণ্য বাজার থেকে অবিলম্বে না সরানোয় গত ২৩ মে তাকে তলব করেছিলেন হাইকোর্ট। এ সময় তিনি আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন।

রবিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে মোহাম্মদ মাহফুজুল হক হাজির হন। সেখানে উপস্থিত ছিলেন আইনজীবী কামাল উল আলম ও এ এম আমিন উদ্দিন ছিলেন।

আদালত বিএফএসএ’র চেয়ারম্যানের কাছে জানতে চান ভোক্তা অধিকার কর্তৃপক্ষের কেন কোনো হটলাইন নেই?। এ সময় বিচারক জানান, তিনি নিজেই এর ভুক্তভোগী। আগামী দুই মাসের মধ্যে ভোক্তা অধিকার কর্তৃপক্ষকে হটলাইন চালুর নির্দেশ দেন হাইকোর্ট।

এ সময় বিএফএসএ চেয়ারম্যান জানান, আনুষ্ঠানিক হটলাইন নম্বর চালু না করা পর্যন্ত 01777753668 নম্বরটি ভোক্তা অধিকারের অভিযোগ প্রদান নম্বর হিসেবে থাকবে।

এরপর নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হককে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন হাইকোর্ট। এছাড়া ইউনিয়ন পরিষদ পর্যায়ে খাদ্য নিরাপত্তায় ভোক্তা অধিকার অধিদপ্তর ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কী ব্যবস্থা নিয়েছে তার প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন আদালত।

আজকের পত্রিকা/সিফাত