বামে গুয়েদো ও ডানে মাদুরো। ছবি-সংগৃহীত

ভেনিজুয়েলার সংকট নিরসনে জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস সোমবার ১১ ফেব্রুয়ারি আবারো মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন।  দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে  বৈঠক এর সময়  তিনি এ প্রস্তাব দেন।

এএফপি সূত্রে জানা যায়, নিউইয়র্কে কারাকাসের অনুরোধে অ্যান্টোনিও গুতেরেস ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরেয়াজার সাথে এক বৈঠকে বসেন।

অন্যদিকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোর মধ্যকার বিরোধপূর্ণ সম্পর্কের অবস্থা আরো খারাপ হয়েছে। দক্ষিণ আমেরিকায় অবস্থিত দেশটিতে আরো রক্তপাত ও সহিংসতা এড়াতে সমঝোতার ব্যাপারে আন্তরিক হতে উভয়পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজ্যারিক বলেন, ‘ভেনিজুয়েলার জনগণের মঙ্গলের জন্য চলমান বিরোধ মিমাংসার ক্ষেত্রে একটি সমঝোতায় আসতে জাতিসংঘ মহাসচিব উভয়পক্ষের কাছেই তার প্রস্তাব রেখেছেন ’।

গত মাসে জুয়ান গুয়াইদো নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। রাশিয়া ও চীনসহ আফ্রিকার কয়েকটি দেশ নিকোলাস মাদুরোর প্রতি সমর্থন জানায়। তবে বিশ্বের প্রায় ৫০টি দেশ তাকে ভেনিজুয়েলার বৈধ প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

আজকের পত্রিকা/মির