ভালো ঘুমের জন্যে ঘুমানোর আগে যৌনমিলন খুব কার্যকরী। ছবি : সংগৃহীত

পর্যাপ্ত ঘুম সুস্বাস্থ্যের জন্যে খুব প্রয়োজনীয়। দৈনন্দিন জীবনের মানসিক চাপ ও উত্তেজনা আমাদের ঘুমের ব্যাঘাত ঘটায়। কিন্তু মানসিক ও শারীরিক স্থিতিশীলতা নিয়ে আসতে সফল যৌনমিলন খুব কার্যকরী। অবশ্য এর বৈজ্ঞানিক ভিত্তিও রয়েছে। আর রাতে ঘুমানোর আগে যৌনমিলন ভালো ঘুম হওয়ার পেছনে বেশ উপকারী একটি পদক্ষেপ।

সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভার্সিটির এক গবেষণায় এমন তথ্য ওঠে এসেছে। যেখানে ৮০০ জন নারী এবং পুরুষের উপর সমীক্ষা করে এই তথ্য জানা গেছে। ৫৯% মহিলা ও ৬৮% পুরুষ জানিয়েছে, ভালো সঙ্গমের পরই গভীর ঘুম এসেছে। ৬৮% মহিলা ও ৭৪% পুরুষের মতে, অরগ্যাজমের পরই সবচেয়ে ভালো ঘুম আসে। তবে সেটা  যৌনমিলনের মাধ্যমে না হলেও আপত্তি নেই। কারণ, সমীক্ষায় অংশগ্রহণকারী কিছু অংশের মতে, হস্তমৈথুনেও ঘুম ভালোই হয়।

এইসঙ্গে উঠে এসেছে স্ট্রেসের প্রসঙ্গ। স্ট্রেস বা ক্লান্তির কারণে শুধু ঘুম নয়, যৌনতাতেও বাধা আসে। ভালো ঘুম না হলে, অক্সিটোসিন ও প্রোল্যাক্টিন হরমোন তৈরি হয় না। যার ফলে ঝিমুনি ও বিরক্তি ভাব আসে।

উল্লেখ্য, লন্ডনের প্ল্যাস্টিক সার্জারি বিশেষজ্ঞ ক্যান্ডিশ ব্রাউনের মতে, ‘যৌনমিলন শুধু ঘুম নয়, ত্বক আরও উজ্জ্বল ও সুন্দর করতেও সহায়তা করে’।

আজকের পত্রিকা/কেএইচআর