ভারতের সাথে বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান

জম্মু-কাশ্মির ইস্যুতে ভারতের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান। কূটনৈতিক সম্পর্কও অবনমনের ঘোষণাও দিয়েছে দেশটি। বুধবার জাতীয় নিরাপত্তা কমিটির সাথে প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠকে আসে এ সিদ্ধান্ত। ভারতে নিযুক্ত রাষ্ট্রদূত প্রত্যাহার ও ইসলামাবাদ থেকে ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণাও আসে বৈঠক থেকে।

বৈঠকে উপস্থিত ছিলেন পাকিস্তানের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীসহ শীর্ষ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা। কাশ্মির ইস্যুতে ভারতের একতরফা পদক্ষেপের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যাওয়ার সিদ্ধান্তও হয় বৈঠকে। আগামী ১৪ আগস্ট কাশ্মিরের জনগণের সাথে সংহতি জানিয়ে আসন্ন স্বাধীনতা দিবস পালনের সিদ্ধান্তও নেয়া হয়।

এর আগে মঙ্গলবার পার্লামেন্ট অধিবেশনে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ভারতের এমন সিদ্ধান্ত পুলওয়ামায় সন্ত্রাসী হামলার মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে পারে। এদিকে, গত তিনদিন ধরে জম্মু-কাশ্মির অবরুদ্ধ থাকায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

সোমবার ভারতীয় পার্লামেন্টের রাজ্যসভায় ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তা প্রত্যাখ্যান করে। অন্যদিকে, ভারতের ক্ষমতাসীন বিজেপি ও তার সমমনা রাজনৈতিক দলগুলো উল্লাস প্রকাশ করে।

-আজকের পত্রিকা