ভারতকে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড। ছবি : সংগৃহীত

১০ জুলাই বুধবার ইংল্যান্ডের ওল্ড ট্র্যাডফোর্ড ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে ১৮ রানে হারিয়ে ফাইনালে নিউজিল্যান্ড।

শুরুতে ব্যাট করতে নেমে ২৩৯ রানের টার্গেট দেয় নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসন এবং রস টেইলরের অর্ধ শতকের ইনিংস নিউজিল্যান্ড দলকে মাত্র ২৩৯ রানের সংগ্রহ এনে দেয়।

২৪০ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নামে। শুরুতেই ৫ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভিরাট কোহলির দল। ম্যাট হেনরি এবং ট্রেন্ট বোল্টের বল লাগাতার আঘাত হানতে থাকে ভারতীয় ব্যাটম্যানদের উপর। ভালো পার্টনারশিপ তৈরির চেষ্টা বারবার ব্যর্থ হয় ভারতের। ৯২ রানে ৬টি উইকেটের পতন হয় তাদের। ম্যাট হেনরি এবং মিশেল সান্টার এর বলে ড্রেসিং রুমে ফিরে যান পান্টে, পান্ডিয়া এবং দীনেশ কার্তিক।

পরবর্তীতে দলের বিপদের সময় এসে জুটি বাধে সাবেক অধিনায়ক এমএস ধোনি এবং রবীন্দ্র জাদেজা। ওল্ড ট্র্যাডফোর্ডে হঠাৎ জাদেজার ব্যাট হেসে ওঠে। কিন্তু ৭৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেও মলিন মুখে সাঝঘরে ফিরে যায় জাদেজা। তখনই ধোনির ব্যাটের ছক্কা জানান দেয় শেষটা আনন্দের হবে হয়তো। কিন্তু দুঃখজনকভাবে একটি রান আউটের শিকার হয়ে ৫০ রানের ইনিংস খেলে বিদায় নেয় এক সময়ের ক্যাপ্টেন কুল।

শেষপর্যন্ত ২২১ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস এবং নিউজিল্যান্ড টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের মঞ্চে ফাইনালে ওঠার স্বাদ পায়।

আজকের পত্রিকা/কেএইচআর/