কৃষি বিশ্ববিদ্যালয়ে সভা

দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে কৃষি প্রাধান্য বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা । এবার নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

ইতোমধ্যেই ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে বাকৃবিকে সাজানো হয়েছে নতুন রুপে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাহায্য-সহযোগিতায় প্রতিটি পয়েন্টে বসানো হয়েছে হেল্প ডেক্স। এছাড়া যেকোন অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় তৎপর রয়েছে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীসহ আইন শৃঙ্খলা বাহিনী।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় মাঠে রয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন জেলা সমিতি।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে রয়েছে তাদের স্টল। নিজ জেলা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যেকোন প্রয়োজনে দিক নির্দেশনাসহ আবাসনের ব্যবস্থা করছে জেলা সমিতিগুলো। পিছিয়ে নেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদভিত্তিক ছাত্র সমিতি।

ভর্তিচ্ছুদের কাছে অনুষদ পরিচিতি তুলে ধরার পাশাপাশি বিভিন্ন দিক নির্দেশনা দিচ্ছেন তারা। ভর্তিচ্ছুদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলে থাকার ব্যবস্থাও করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

এবার সম্বন্বিত ভর্তি পরীক্ষায় ৩৫ হাজার ৯৮২ জনকে ভর্তি পরীক্ষায় সুযোগ প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তত্ত্বাবধানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ ৬ টি কেন্দ্রে একযোগে ওই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাকৃবিতে ১৬ টি অঞ্চলে ২৩৪ টি কক্ষে মোট ১২,৬৭৫ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫০০০ জন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯৩০৭ জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩০০০ জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪০০০ জন এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ে ২০০০ জন পরীক্ষার্থীর আসনের ব্যবস্থা করা হয়েছে।

-তানিউল করিম জীম