ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ভিনসেন্ট চ্যাং। ছবি - সংগৃহীত

রাজধানীর বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে সোমবার ১১ ফেব্রুয়ারি যোগদান করেছেন অধ্যাপক ভিনসেন্ট চ্যাং। তিন দশকেরও বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, গবেষণা এবং প্রশাসনে কাজের অভিজ্ঞতা রয়েছে অধ্যাপক ভিনসেন্ট চ্যাং এর।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাঁর যোগদানের খবরটি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে জানানো হয় ব্যাক এ যোগ দেয়ার আগে তিনি চীনের শেনঝেন শহরের দ্য চাইনিজ ইউনিভার্সিটি অফ হংকং এর প্র্যাকটিসেজ অফ ম্যানেজমেন্ট ইকোনোমিক্স বিভাগে অধ্যাপক এবং ইনস্টিটিউশনাল ডেভেলপমেন্ট বিভাগের প্রধান ছিলেন।

শিক্ষাজীবনে তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট থেকে লোক প্রশাসনে এবং যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি তাইওয়ানের ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

যুক্তরাষ্ট্রের বার্কলে-তে অবস্থিত ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্সে প্রথম পিএইচডি লাভ করেন। তিনি তাঁর দ্বিতীয় পিএইচডি লাভ করেন এমআইটি থেকে অর্থনীতির উপরে।

তিনি ওমানের মাসকটে অবস্থিত ইউনিভার্সিটি অফ বিজনেস টেকনোলজিতে প্রতিষ্ঠাকালীন প্রেসিডেন্ট এবং পরিকল্পনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) এবং যুক্তরাষ্ট্র সরকারের ফেডারেল রিজার্ভ বোর্ডের গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন।

অধ্যাপক ভিনসেন্ট চ্যাং উচ্চ পর্যায়ের শিক্ষা ও গবেষণা, ফরচুন ৫০০, ওয়াল স্ট্রিট, সিলিকন ভ্যালি ও ব্যবসায় উদ্যোগের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীন, পূর্ব এশিয়া ও মধ্যপ্রাচ্য থেকে বিভিন্ন সময়ে শীর্ষ পর্যায়ে ব্যাপক স্বীকৃতি লাভ করেন।

আজকের পত্রিকা/ আশিক আদনান/এমআরএস