ব্রেকাপের পর অনেকেই বিষণ্ণতাকে আরও শক্ত আঁকড়ে বসার সুযোগ করে দেয়। ছবি : সংগৃহীত

বর্তমানে প্রেমের সম্পর্কে ব্রেকআপ খুবই স্বাভাবিক একটি বিষয়। তবে ব্রেকাপ পরবর্তী সময় অনেকের জন্যে বড় একটা মানসিক চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। প্রাক্তন সম্পর্কের সাথে সমস্ত ভালোবাসা ও মায়া কাটিয়ে নিজের জীবন নিয়ে ব্যস্ত হয়ে পড়া কঠিন কাজ। সমস্যাকে ফেলে এগিয়ে যাওয়া নিছক কোনও অপশন নয়। আমাদের মানসিক স্বাস্থ্যের জন্যই তা ভীষণ গুরুত্বপূর্ণ। শুধুমাত্র নিজের জন্য সময় এবং স্থান বের করা শেষ কথা না। নতুন মানুষের সঙ্গে দেখা করতে হবে, কথা বলতে হবে, নিজেকে মেলে ধরতে হবে। তবে অতীত সম্পর্ক থেকে বেরিয়ে আসতে গিয়ে কয়েকটা বিষয় অবশ্যই মনে রাখতে হবে। চলুন জেনে নিই, সেই বিষয়গুলো সম্পর্কে-

বারবার ফোন করবেন না

এমন মনে হতেই পারে তাকে আপনি ভীষণ মিস করছেন, কিন্তু এই মিস করাটা সহ্য করে নিতে হবে। যদি সত্যিই বেরিয়ে আসতে চান, বদল চান জীবনে তাহলে ফোন করবেন না। বরং নম্বর মুছে ফেলুন। সোশ্যাল মিডিয়ায় ব্লক করে দিন। সেই স্মৃতি থেকে বেরোতে যা যা করতে হয় তাই করুন।

অতীরের স্মৃতি নিয়ে পড়ে থাকবেন না

অতীতে আবদ্ধ হয়ে পড়ে থাকার থেকে সেসব কিছু ভুলে এগিয়ে যাওয়ার চেষ্টা করাই ভালো। হতেই পারে পুরোনো স্মৃতির জায়গা নিলো নতুন নতুন মুহূর্ত। সেই মুহূর্ত তৈরির জন্য চেষ্টা করুন। সচেতনভাবে প্রাক্তনের সাথে কাটানো সুন্দর স্মৃতি এড়িয়ে যেতে চেষ্টা করুন।

নেতিবাচক চিন্তা করবেন না

আমরা অনেকেই বিষণ্ণতাকে আরও আঁকড়ে ধরে বসার সুযোগ করে দিই। দুঃখের গান শুনে, বা বার বার ব্রেক আপের কথা লোককে বলে, সারাক্ষণ মনের মধ্যে খারাপ চিন্তাই ঘুরে। এই চিন্তার কোনও ইতিবাচক দিক নেই। এ সমস্ত আরও জটিলতা বাড়ায়।

আজকের পত্রিকা/কেএইচআর/