বাংলাদেশকে প্রায় দুই শত বছর শাসন করেছে যুক্তরাজ্য। কিন্তু এবার সেই যুক্তরাজ্যের নাগরিককে দেখা গেছে বাংলাদেশের পতাকা বিক্রির কাজে ব্যস্ত সময় পার করছেন। ঘটনাটিও আবার তাদের দেশেই ঘটেছে, যা পরবর্তীতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দ্রুত ভাইরাল হতে থাকে।

গত রবিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় বিশ্বকাপ ক্রিকেট ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা। সেই খেলায় শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ।

দেশের মাটিতে টাইগারদের খেলা হলে তো টিকেটের জন্য হাহাকার পড়ে যায়। আর বিদেশে খেলা হলেও প্রবাসী বাংলাদেশিদের দলবেঁধে স্টেডিয়ামে হাজির হওয়া নতুন কিছু নয়। এরই ধারাবাহিকতায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচেও টাইগারদের উৎসাহ দিতে লন্ডনের ওভাল স্টেডিয়ামে হাজির হন বহু বাংলাদেশি প্রবাসী।

এসব টাইগার-ভক্ত নিজ দেশের ব্যানার-ফেস্টুন, মুখে আল্পনা আর বাংলাদেশের জার্সি গায়ে হাজির হন ওভালে। আর ওভাল স্টেডিয়ামের সামনে দেখা যায় এক অভূতপূর্ব দৃশ্য। ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশের পতাকা বিক্রি করছেন অনেক ব্রিটিশ নাগরিক। শুধু পতাকা নয়, তাদের হাতে ছিল লাল-সবুজের মিশ্রণে বাংলাদেশের নামাঙ্কিত মাফলার। আর মাথায় ছিল বাংলাদেশ ক্রিকেট দলের ক্যাপ। মুহূর্তের মধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তা ভাইরাল হয়ে যায়। বিপুল সংখ্যক ফেসবুক ইউজার শেয়ার করেন ছবিটি। সেই সঙ্গে লাইক আর কমেন্ট তো আছেই।

শায়েল/আজকের পত্রিকা