পরীক্ষার ভয় ও সারা রাত পড়াশুনা আপনার বাচ্চার শরীরের উপর চাপ সৃষ্টি করে। ছবি: সংগৃহীত

বোর্ড পরীক্ষার সময় আপনি, আপনার বাচ্চা এমনকি তার শিক্ষকও অনেক চাপের মধ্যে থাকে। পরীক্ষার ভয় ও সারা রাত পড়াশুনা আপনার বাচ্চার শরীরের উপর চাপ সৃষ্টি করে। এমন সময় খাদ্য এটি একটি অপরিহার্য অংশ। অনেক সময় পরীক্ষার সময় বাচ্চারা যা তা খাবার খায়, যা ওজন বৃদ্ধি এবং পেটের সমস্যার সৃষ্টি করে। মানসিক এবং শারীরিকভাবে ফিট থাকার জন্য, স্বাস্থ্যকর ডায়েট থাকা জরুরি। আপনার সন্তানের বোর্ড পরীক্ষার সময় ফিট এবং পরীক্ষা প্রস্তুত রাখতে কয়েকটি ডায়েট টিপস দেওয়া হল-

একটু পর পর খাবার
নিয়মিত ব্যবধানে একটু একটু খাওয়ার ফলে কেবল আপনার সন্তানের শক্তিই বাড়বে না, তাদের ওজনও ঠিক থাকবে। আপনার সন্তানের দীর্ঘ সময় ধরে অধ্যয়ন করতে হবে। তাই একবারে ভারী খাবার খাওয়ার কারণে তাদের ফুসফুসে সমস্যা হতে পারে।

আপনার সন্তান সারা দিনে যেন পর্যাপ্ত পরিমানে পানি পান করে তা নিশ্চিত করুন। ছবি: সংগৃহীত

তৈলাক্ত এবং মসলাযুক্ত খাবার
আপনার সন্তানের খাদ্য তালিকায় সবজি এবং ফল অন্তর্ভুক্ত করুন। স্বাস্থ্যকর খাদ্য থাকায় আপনার বাচ্চা সুস্থ এবং সক্রিয় থাকবে। তৈলাক্ত এবং মসলাযুক্ত খাবার দেওয়া থেকে বিরত থাকুন। পরীক্ষার সময় আপনার সন্তানের খাদ্য পরিকল্পনায় পুষ্টিকর খাদ্য অন্তর্ভুক্ত করুন।

পানি
আপনার সন্তান সারা দিনে যেন পর্যাপ্ত পরিমানে পানি পান করে তা নিশ্চিত করুন। তার  টেবিলের পাশে একটি বোতলে পানি রাখুন। এছাড়াও নারকেলের পানি বা লেবুর শরবত দিতে পারেন।

টিপস
পড়াশুনার পাশাপাশি তার পর্যাপ্ত পরিমানে বিশ্রাম প্রয়োজন। সে বিষয় নিশ্চিত করুন। এছাড়াও তাকে খেলাধুলা করার সময় দিন। তাকে প্রতিদিন ব্যায়াম করার জন্যও উৎসাহিত করুন। প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন যে বিষয়েও লক্ষ্য রাখুন।

আজকের পত্রিকা/রিয়া