প্রকাশনা অনুষ্ঠানে অতিথিরা। ছবি : সংগৃহীত

পহেলা বৈশাখ ১৪ এপ্রিল প্রকাশ হলো শিশুতোষ মাসিক পত্রিকা ‌’ইকরিমিকরি’। এ পত্রিকার বৈশাখ সংখ্যায় লিখেছেন আব্দুল্লাহ আবু সায়ীদ, রফিকুন নবী, শাহাবুদ্দিন আহমেদ, ইমদাদুল হক মিলন, সুকুমার বড়ুয়া, আহসান হাবীব, তুষার আব্দুল্লাহসহ অনেকেই।

পত্রিকা সংশ্লিষ্টরা জানান, ইকরিমিকরি ছোটদের পত্রিকা। তাদের ভালো লাগা, মন্দ লাগা, নানা অভিজ্ঞতা, ইচ্ছা-অনিচ্ছা সব কিছুই নিয়েই এই পত্রিকা। পড়াশুনার পাশাপাশি আনন্দের রাজ্য গড়ে তোলার মাধ্যম ইকরিমিকরি। ছোটদের জন্য গত তিন বছরে পঞ্চাশটির বেশি রঙিন বই বের করেছে ইকরিমিকরি। ইতোমধ্যে জনপ্রিয় হয়ে পড়েছে এই বইগুলো। শুধুমাত্র ছোটরা পছন্দ করছে তাই নয়। তাদের পাশাপাশি বড়রাও পছন্দ করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে চলছে ইকরিমিকরি বন্ধুদের ছবি আঁকা। ছবি : সংগৃহীত

পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক মাহবুবুল হক জানান, শিশুদের মানসিক বিকাশে সৃজনশীলতা চর্চার চেয়ে গুরুত্বপূর্ণ আর কি হতে পারে? সেজন্য অংশগ্রহণমূলক একটি পত্রিকার কথা ভেবেছে ইকরিমিকরি। প্রতিমাসে যদি অনেক রকম ছবি, গল্প, ছড়া, কার্টুন, কমিকস, পাতায় পাতায় সৃজনশীল চর্চা, আর মজার সব কাণ্ডকারখানা ঘটানো যায় সবাই মিলে, মন্দ কি! এ রকম ভাবনা থেকে ইকরিমিকরি পত্রিকার জন্ম।

উদ্বোধনী সংখ্যা। ছবি : সংগৃহীত

শিশুদের মানসিক চর্চার বিকাশ ঘটাতে এই উদ্যোগ। ৯৬ পৃষ্ঠার ইকরিমিকরি পাওয়া যাবে ১০০ টাকায়। ঘরে পেতে অর্ডার করতে, ফোন করা যাবে ০১৮১৭৫৪৮১৯১, ০১৭২৭৬৫৬৫৪৯, ০১৬১৭০৭২৩৭৩ নম্বরে। আপনার সন্তানের জন্য ঘরে বসে ইকরিমিকরি সংগ্রহ করতে চাইলে www.ikrimikri.com এ গিয়ে গ্রাহক নিবন্ধন করতে পারেন।

আজকের পত্রিকা/রিয়া