এক্সপিরিয়েন্স মিলের শ্রমিকদের মহাসড়ক অবরোধ।ছবি:সংগৃহীত

ময়মনসিংহের ভালুকা উপজেলার ভরাডোবা এলাকার এক্সপিরিয়েন্স মিলের শ্রমিকরা বেতন বোনাসসহ বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। পরে শিল্পপুলিশ ও মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সাথে কথা বলে দাবির বিষয়ে শ্রমিকদের আশ্বাস দিলে ২ ঘন্টা পর অবরোধ তুলে নিয়ে কাজে যোগ দেয়।

২৬ মে রবিবার সকালে ভরাডোবা এলাকার এক্সপিরিয়েন্স মিলের শ্রমিকরা কাজে যোগদান করলেও দুই ঘণ্টা কাজ করার পর তারা বিভিন্ন দাবিতে মিল থেকে বের হয়ে বিক্ষোভ শুরু করে দুই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখে।

পরে খবর পেয়ে শিল্পপুলিশ ও মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের দাবি নিয়ে মালিক পক্ষের সাথে কথা বলে পরে শ্রমিকদের আশ্বাস দিলে অবরোধ তুলে নিয়ে পুনঃরায় কাজে যোগ দেয় তারা।

বিক্ষোব্ধ শ্রমিকরা জানান, তারা ওই মিলের হ্যারি ফ্যাশনে দুই হাজার ৬শ’সহ বিভিন্ন সেকশনে প্রায় পাঁচ হাজার নারী পুরুষ কাজ করছেন। তাদের চাকরির বয়স এক বছর পূর্ণ হওয়ার একদিন কম হলে বোনাস দেয়া হচ্ছে না।

তারা আরও অভিযোগ করেন, বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাজ করার নিয়ম থাকলেও তাদের জোর করে কোনো টিফিন না দিয়ে রাত ১০ পর্যন্ত কাজ করানো হয়ে থাকে। ডিউটি শেষে বাসায় যাওয়ার জন্য গাড়ি দেয়া হয় না। বিনা নোটিশে হরহামেশা তাদের ছাটাই করা হয়।

ঈদের আগে বেতন-বোনাসের দাবি জানিয়ে তারা আরো বলেন, বিনা নোটিশে গত দেড় মাসে অন্তত ৫শ’ শ্রমিক ছাটাই করা হয়েছে। হাজিরা বোনাস ৫শ’ টাকা দেয়ার নিয়ম থাকলেও ১শ’ টাকা দেয়া হয়। সর্ব নিন্ম বেতন ৯ হাজার ৮৪৫ টাকা দেয়ার নিয়ম থাকলেও অনেককেই ৬ হাজার টাকায় চাকরি করতে হচ্ছে, আবার ৮ বছর চাকরি করে অনেকেই ৯ হাজার ৮৪৫ টাকাই পাচ্ছেন।

এছাড়া বেতন থেকে গাড়ি ভাড়া ২শ’ টাকা কেটে নেয়া হয়ে থাকে।

হ্যারি ফ্যাশনের সদ্য ছাটাইকৃত শ্রমিক রিয়াজ উদ্দিন জানান, বিনা কারণে তাকে জোড় করে চাকরি ছেড়ে দেয়ার কাগজে স্বাক্ষর নেয়া হয়।

এ বিষয়ে মিলের অ্যাডমিন ম্যানেজার হুমায়ূন কবির রিপন জানান, সোমবার শ্রমিকদের বোনাসের টাকা পরিশোধ করা হবে এবং অন্যান্য দাবির বিষয়টি বিবেচনা করা হবে।

আজকের পত্রিকা/বাবুল/ময়মনসিংহ/রাফাত