প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

বেগম রোকেয়ার স্বপ্নের সারথি হয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে তার অবস্থান সুদৃঢ় করেছে বলে মনে করেন সরকারপ্রধান।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবার রোকেয়া পদক পেয়েছেন পাঁচ নারী।

বেগম রোকেয়ার অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমরা নারীরা যেসব স্থানে এসেছি তাতে বেগম রোকেয়ার অবদান রয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে নারী ও পুরুষের সমান অধিকার নিশ্চিত করেছিলেন। পার্লামেন্টেও তিনি নারীদের জন্য আসন সংরক্ষিত করেছিলেন। সরকারি চাকরিতেও তিনি নারীদের অবস্থান নিশ্চিত করেছিলেন।’

নারীদের এগিয়ে যাওয়ার জন্য তার সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন শেখ হাসিনা। তিনি জানান, নারীদের মধ্যেও এখন সচেতনতা সৃষ্টি হচ্ছে। তারা তাদের অধিকার রক্ষার ব্যাপারে আন্তরিক। এভাবে নারীরা আরও এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন সরকারপ্রধান।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় মনোনীত যে পাঁচ নারী রোকেয়া পদক পেয়েছেন তারা হলেন- নারীশিক্ষায় অধ্যক্ষ শামসুন্নাহার, নারীর অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ড. নুরুন্নাহার ফয়জুন্নেসা (মরণোত্তর)। এ ছাড়া পাপড়ি বসু নারীর অধিকার ও বেগম আখতার জাহান নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য পদক পেয়েছেন। নারীশিক্ষা, অধিকার, আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে এ বছর পদক পেয়েছেন সেলিনা খালেক।