বিশ্বকাপ-অ্যাশেজের জন্য অস্ট্রেলিয়ার দুই কোচ।ছবি: ক্রিকবাজ

২০১৮ সালের পুরো বছর ধরে ভালো অবস্থানে ছিলো না অস্ট্রেলিয়া, বছরের শেষ সময় এসে খুইয়েছে ভারতের সাথে ৭১ বছর টেস্টে কোনো সিরিজ না হারার রেকর্ডও। কিন্তু চলতি বছর কী দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে তারা। ভারতের মাটিতে টেস্টে ভারতকে ধবল-ধোলাই, এরপর প্রায় ১০ বছর পর ভারতের মাঠে অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজ জয়।

পাকিস্তানের সঙ্গেও তারা রয়েছে অসাধারণ ছন্দে, চলতি সিরিজের প্রথম দুই ম্যাচে স্বাগতিক পাকিস্তানকে পাত্তাই দেয়নি তারা। দলের এমন প্রত্যাবর্তনে নড়েচড়ে বসেছে ক্রিকেট অস্ট্রেলিয়াও। নতুন করে ভাবতে শুরু করেছে আসন্ন বিশ্বকাপ এবং এর পরের অ্যাশের সিরিজকে ঘিরে। এরই মধ্যে দুইটি আলাদা টুর্নামেন্টের জন্য নতুন দুই কোচ নিয়োগ দিয়েছে তারা।

ইংল্যান্ডে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বোলিং কোচের দায়িত্ব পালন করবেন অ্যাডাম গ্রিফিথ। অ্যাশেজ সিরিজে এ দায়িত্ব নেবেন তাসমানিয়ার সাবেক ক্রিকেটার ট্রয় কুলি। সদ্যবিদায়ী কোচ ডেভিড সাকেরের স্থানে প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে সহকারী কোচ হিসেবে কাজ করবেন তারা।

২০১১ সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন গ্রিফিথ। এরপর ২০১৭ সালে দায়িত্ব নেন তাসমানিয়া ক্রিকেট দলের। এর আগে ২০১৬ সালের এপ্রিলে সংক্ষিপ্ত মেয়াদে অস্ট্রেলিয়ার বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। অন্যদিকে ট্রয় কুলি এরই মধ্যে কাজ শুরু করেছেন জাতীয় দলের সঙ্গে। চলতি পাকিস্তান সিরিজে ঝাই রিচার্ডসন, কাউল্টার নাইলদের বোলিং কোচ তিনি। তবে ২০১১ সাল থেকেই অস্ট্রেলিয়া ন্যাশনাল ক্রিকেট সেন্টারের প্রধান কোচ হিসেবে কাজ করে আসছেন ট্রয় কুলি।

আজকের পত্রিকা/এসএমএস/সিফাত/জেবি