শুধু ছবিতে নয় ২০ বছরের মত লম্বা সময় পার করে বদলে গেছে দেশের ক্রিকেটও। ছবিঃসংগৃহীত

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। আর মাত্র ৫ দিন পরেই শুরু হয়ে যাবে ক্রিকেট দুনিয়ার সব থেকে বড় এই লড়াই। বিশ্বকাপ উপলক্ষে ক্রিকেট অনুরাগীদের মধ্যে কাজ করছে অন্য রকম উত্তেজনা। আর দর্শকদের এই উন্মাদনা আরও বাড়িয়ে দিতে খেলাধুলাভিত্তিক গণমাধ্যমগুলোও নিচ্ছে নানা রকমের উদ্যোগ।

বেশ কিছুদিন ধরেই ফেসবুকের টাইমলাইনে অনেকে শেয়ার করে আসছেন তাদের ১০ বছরের আগের ছবি এবং বর্তমান সময়কার ছবি। পরিবর্তনশীল জীবনে তাই ১০ বছরের আগের আমি এবং পরের আমিতে দেখা যায় বেশ পরিবর্তন। ঠিক সেই উদ্যোগে জনপ্রিয় খেলাধুলাভিত্তিক অনলাইন সাইট ইএসপিএন প্রকাশ করেছে ১৯৯৯ বিশ্বকাপের অধিনায়কদের ছবি এবং আসন্ন ২০১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের খেলোয়াড়দের ছবি। সেখানে দেখা যায় পরিবর্তন রয়েছে সব জায়গায়। ১৯৯৯ তে প্রথম বিশ্বকাপে অংশগ্রহণ করা বাংলাদেশ অধিনায়ক ছিলেন আমিনুল ইসলাম বুলবুল। আর ২০ বছর পর টাইগারদের নেতৃত্ব দিচ্ছেন মাশরাফি বিন মুর্তজা।

১৯৯৯ বিশ্বকাপের অধিনায়কদের ছবি এবং আসন্ন ২০১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের খেলোয়াড়দের ছবি। ছবি: ইএসপিএন

শুধু ছবিতে নয় ২০ বছরের মতো লম্বা সময় পার করে বদলে গেছে দেশের ক্রিকেটও। আস্তে আস্তে বাংলাদেশও পরিণত হচ্ছে ক্রিকেট দুনিয়ার অন্যতম এক পরাশক্তিতে। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ যাত্রা শুরু করবে বাংলাদেশ।

আজকের পত্রিকা/এসএমএস/এআরকে/জেবি